ভয়াবহ ফ্যাসিবাদের আগ্রাসন সমগ্র জাতির ওপরে: মির্জা আলমগীর

ভয়াবহ ফ্যাসিবাদের আগ্রাসন সমগ্র জাতির ওপরে: মির্জা আলমগীর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখন সময়টা খুব দুঃসময়। এই দুঃসময়ে আমাদের সৃষ্টিশীলতা ধবংস হচ্ছে, আমাদের সৃজনশীলতা ধবংস হচ্ছে, আমাদের সমস্ত মুক্তচিন্তাকে আবদ্ধ করা হচ্ছে। এখন আমরা কথা বলতে পারি না, আমরা লিখতে পারি না। এক কথায় কবিতা, সুকুমারবৃত্তি, শিল্প সবকিছু নির্বাসিত হতে চলেছে। এখন একটা ভয়াবহ ফ্যাসিবাদের আগ্রাসন সমগ্র জাতির ওপরে। আমরা একটা নষ্ট সময় অতিক্রম করছি।

বুধবার হোটেল সোনারগাঁওয়ে 'মান্নান-নিলুফার মেমোরিয়াল ফাউন্ডেশনের' উদ্যোগে 'বেঙ্গল, দাই নেইম ইজ বিউটি'(Bengal thy name is beauty) গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী আব্দুল মান্নান তার জীবদ্দশায় কবি জীবনানন্দ দাশের 'রূপসী বাংলা' কাব্যগ্রন্থটির ইংরেজিতে অনুবাদ করেন। গ্রন্থটির প্রকাশক অন্য প্রকাশক। ২০২০ সালের ৪ আগস্ট আব্দুল মান্নান মারা যান।

মির্জা ফখরুল ইসলাম বলেন, 'আজকে পৃথিবীজুড়ে কেমন একটা অস্থিরতা চলছে। ভালো জিনিসগুলো তিরোহিত হয়ে যাচ্ছে, অন্যায়-অসুন্দর সব যেন প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। আজকে ভিন্ন পরিবেশে আমরা সবাই মিলিত হয়েছি। চারিদিকে ক্ষমতার লড়াই। ক্ষমতার লড়াইয়ের জন্য যত খারাপ কাজ করা দরকার আমরা সবাই কম-বেশি করছি। এটা বাস্তবতা, এটাকে অস্বীকার করে কোনো লাভ নেই।'

তিনি আরও বলেন, ''এরকম অবস্থায় আমাদের মুখে খুব সুন্দর কথা আসে না। কাজী নজরুল ইসলামের কথায় বলতে চাই- 'বন্ধু গো, আর বলিতে পারি না, বড় বিষ-জ্বালা এই বুকে/দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি, তাই যাহা আসে কই মুখে'। আমরা এখন প্রেস ক্লাবের সামনে অথবা অন্যখানে গিয়ে ওই জোরগলায় কথা বলছি। এছাড়া আর অন্য কোনো উপায় নেই। আরও জোরে বলতে হবে, সোচ্চার হয়ে বলতে হবে।''

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপনের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, শিক্ষাবিদ অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ড. মাহমুদ শাহ কোরেশি, নজরুল ইনস্টিটিউটের সাবেক পরিচালক কবি আবদুল হাই সিকদার, গবেষক মাহবুব হাসান, নর্দান ইউনিভার্সিটির অধ্যাপক জসিম উদ্দিন আহমেদ, বেঙ্গল ফাউন্ডেশনের আরিফ রহমান ও প্রয়াত লেখক আব্দুল হান্নানের মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নান বক্তব্য রাখেন। লন্ডন থেকে ভার্চুয়ালি বক্তব্য রাখেন মেহনাজ মান্নানের স্বামী ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার শাহজাহান ওমর, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, তাহসিনা রুশদী লুনা, মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শ্যামা ওবায়েদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শিরিন সুলতানা, আসাদুজ্জামান আসাদ, আজিজুল বারী হেলাল, রেহানা আখতার রানু, নিলোফার চৌধুরী মনি, শাম্মী আখতার, অঙ্গসংগঠনের হেলেন জেরিন খান, সুলতান সালাউদ্দিন টুকু, শহিদুল ইসলাম বাবুল, ইকবাল হোসেন শ্যামলসহ অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, 'দেশকে একদলীয় দুঃশাসনের চরম অন্ধকারে নিপতিত করার মাধ্যমে বর্তমান গণবিচ্ছিন্ন ভোটারবিহীন সরকার এখন অনৈতিক ক্ষমতা টিকিয়ে রাখতে ফ্যাসিবাদ কায়েম করেছে। আর এই চরম ফ্যাসিবাদের কারণেই দেশে রাজনীতি করার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। দেশে আইনের শাসন নিরুদ্দেশ হয়ে গেছে। সরকারি মদদে প্রশাসনসহ আইন প্রয়োগকারী সংস্থাসমূহ এবং সরকারদলীয় সন্ত্রাসীরা এখন বেপরোয়া হয়ে উঠেছে।'

ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সদস্য ও গফরগাঁও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুস সালাম এবং পৌর শ্রমিকদলের সভাপতি আল আমিন জনির মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান দখল করে এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এ বিবৃতি দেন মির্জা ফখরুল।