দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে এ ধরনের বক্তব্য আশা করা যায় না : মির্জা আলমগীর

দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে এ ধরনের বক্তব্য আশা করা যায় না : মির্জা আলমগীর

দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে এ ধরনের বক্তব্য আশা করা যায় না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার দুপুরে এক আলোচনা সভায় খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে এই মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া গুরুতর অসুস্থ। আমরা আগেই বলেছি তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার চিকিৎসা দরকার এবং সেই চিকিৎসা এই দেশে সম্ভব হচ্ছে না। আমরা বলেছি যে ডাক্তাররা তার চিকিৎসা করছেন তারা্ বলেছেন যে টেকনোলজিতে চিকিৎসা করা দরকার সেই টেকনোলজি এখানে নেই। সুতরাং তাকে অবিলম্বে কালবিলম্ব না করে বাইরে উন্নত চিকিসা কেন্দ্রে পাঠানো দরকার।'

তিনি আরও বলেন, 'কিন্তু কী দুর্ভাগ্য আমাদের দেশে জোর করে ক্ষমতা দখল করে দেশ চালাচ্ছেন তিনি বলছেন, অনেক মানবতা দেখিয়েছি। আর কত মানবতা দেখাব। এটা কোনো সভ্য দেশের নেতার কাছ থেকে আশা করা যায় না।'

'দুর্ভাগ্য আমাদের যে নেত্রী তার সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, লড়াই করেছেন, গণতন্ত্রকে প্রতিষ্ঠা করবার জন্য কারাগারে গেছেন, নিগৃহিত হয়েছেন। সেই নেত্রীকে আজ তার বিশেষ চিকিৎসা, উন্নত চিকিৎসার কোনো সুযোগ দেয়া হচ্ছে না,' অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

গত ১৩ নভেম্বর থেকে বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে লিভার সিরোসিসে আক্রান্ত হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসাধীন আছেন।

মির্জা ফখরুল বলেন, 'গত এক যুগে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি সম্পূর্ণভাবে বদলে গেছে। এখানে এখন সত্য সুন্দর বলতে কিছু নেই, ন্যায় বলতে কিছু নেই। এখানে এখন ভয়াবহ প্রতিহিংসা, ভয়াবহ অন্যায়-অত্যাচার-নির্যাতন- এই ছাড়া আর কিছু নেই।'

২/৩ দিন আগে অর্থনীতিবিদ রেহমান সোবহান একটা লেখা লিখেছেন। তিনি লিখেছেন যে, আগে যে বাক্যটা লিখতে আমার এক মিনিট সময় লাগতো, সেই বাক্য লিখতে আমার ৭ দিন সময় লাগে। বার বার চিন্তা করতে হয় যে, কোনটা লিখবো, কোনটা লিখবো না, কোন শব্দটা চয়ন করব, কোন শব্দটা চয়ন করবো না। তাতে করে আবার আমার কী হবে? কোন বিপদে পড়বো? কোন আইনের আওতায় পড়ে যাবো জানি না। এই হচ্ছে অবস্থা। এই বিষয়গুলো আজকে সারা বাংলাদেশে গ্রাস করে ফেলেছে। আমরা কথা বলতে পারি না, প্রাণ খুলে শ্বাস নিতে পারি না। একদম বন্ধ করা একটা পরিবেশ সৃষ্টি হয়েছে, বলেন ফখরুল।

তিনি বলেন, 'আমরা খুব দুঃসময় অতিক্রম করছি। আমরা বিশ্বাস করি একদিন অন্ধকার কেটে যাবে, অবশ্যই একদিন নতুন সূর্যের উদয় হবে, অবশ্যই খালেদা জিয়া সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবেন।'

জাতীয় প্র্রেসক্লাব মিলনায়তনে বিএনপির প্রয়াত নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে 'চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি পরিষদ'র উদ্যোগে এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় নেতা আমান উল্লাহ আমানসহ অন্যান্য নেতারা বক্তব্য রাখেন।

এমজে