র‍্যাবের ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার জন্য দায়ী সরকার : রিজভী

র‍্যাবের ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার জন্য দায়ী সরকার : রিজভী

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গণতন্ত্র সম্মেলন হয়ে গেলো। বাংলাদেশকে ডাকা হয়নি। এরপরে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকটি প্রতিষ্ঠানের সাতজন কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশে গতকাল নিষিদ্ধ করা হয়েছে। লেখাপড়ার ক্ষেত্রে তাদের সন্তানদেরও নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয় মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি বিভাগ অর্থ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞা দিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের অর্থ থাকলে সেগুলোও বাজেয়াপ্ত হবে। তার বাইরে থাকলেও সেগুলো বাজেয়াপ্ত হবে। এর জন্য দায়ী কে? এর জন্য দায়ী বর্তমান সরকার।

শনিবার ১১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে বেগম খালেদা জিয়াকে বিদেশে সু চিকিৎসা ও স্থায়ী মুক্তি এবং শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের পরিবারের সদস্যগণের বিরুদ্ধে কুরুচি বক্তব্যের প্রতিবাদে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, কেন তারা (যুক্তরাষ্ট্র) আজ নিষিদ্ধ করেছে? তারা তো চোখ বন্ধ করে নাই। বাংলাদেশে কি হচ্ছে তারা সবাই দেখছে। ইলিয়াস আলী, চৌধুরী আলম সহ যা‌রা গুম হয়েছে। তারা (যুক্তরাষ্ট্রে) কি জানে না কেন গুম হয়েছে, কে গুম করেছে। আওয়ামী লীগ ম‌নে ক‌রে‌ছেন চোখ বন্ধ করলে প্রলয় বন্ধ হয়ে যাবে। কিন্তু চোখ বন্ধ করলে প্রলয় বন্ধ হয় না, সেটা এখন শুরু হয়েছে।

সংগঠনের সভাপতি হারুনর রশিদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আব্দুস সালামের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ডিইউজের সভাপতি কাদের গণি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

এমজে/