নির্বাচনী ব্যবস্থা ব্যক্তিবিশেষের খেয়ালখুশিমতো চলে না: কাদের

নির্বাচনী ব্যবস্থা ব্যক্তিবিশেষের খেয়ালখুশিমতো চলে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংবিধান এবং নির্বাচনী ব্যবস্থা ব্যক্তিবিশেষের খেয়ালখুশিমতো চলে না। বিভিন্ন গণতান্ত্রিক দেশের পন্থা অনুসরণ করেই নির্বাচনী ব্যবস্থা নির্ধারণ করা হয়েছে।

শনিবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ওবায়দুল কাদের এসব কথা বলেন। ওই বিবৃতিতে তিনি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যেসব বক্তব্য দিচ্ছেন, তা সংবিধানবিরোধী ও বিভ্রান্তিকর বলেন।

ওবায়দুল কাদের আরও বলেন, বাংলাদেশের স্বৈরশাসক জিয়াউর রহমান ও এরশাদ ব্যক্তিগত প্রয়োজনে দখলকৃত ক্ষমতাকে সাংবিধানিক বৈধতা দেওয়ার জন্য সংবিধান সংশোধন করেছিলেন। সংবিধানের সেসব সংশোধনী দেশের উচ্চ আদালত অবৈধ ঘোষণা করেছেন উল্লেখ করে ওবায়দুল কাদের তাঁর বিবৃতিতে বলেন, এখন সেই জায়গায় যাওয়ার আর কোনো সুযোগ নেই।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, এখন সংবিধানবিরোধী বক্তব্য যারা দিচ্ছে, তারা একটি অগণতান্ত্রিক এবং অনির্বাচিত সরকারব্যবস্থা দেখতে চায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, এই অনির্বাচিত ও অগণতান্ত্রিক সরকার দেখতে চায় বলেই বিএনপি নেতারা নির্বাচনী ব্যবস্থা এবং সংবিধান নিয়ে তাঁদের অসাংবিধানিক, অগণতান্ত্রিক ও বেআইনি বক্তব্য প্রদান করছেন আর জনগণকে বিভ্রান্ত করার অপতৎপরতা চালাচ্ছেন।