সাঈদীর মৃত্যুতে শোক : ছাত্রলীগের আরও ৫০ নেতা-কর্মী বহিষ্কৃত

সাঈদীর মৃত্যুতে শোক : ছাত্রলীগের আরও ৫০ নেতা-কর্মী বহিষ্কৃত

আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে ফেসবুকে শোক প্রকাশ করায় ছাত্রলীগের আরও ৫০ নেতা-কর্মীকে সাময়িক বহিষ্কার ও অব্যাহতি দেওয়ার ঘটনা ঘটেছে।

এই নেতা–কর্মীদের মধ্যে জামালপুরে ১৮, চট্টগ্রামে ১৬, পাবনায় ৭, নরসিংদীতে ৬ ও সাতক্ষীরায় ৩ জন রয়েছেন। তাঁদের বিরুদ্ধে সংগঠনের আদর্শবিরোধী কাজ করার অভিযোগ এনেছে ছাত্রলীগ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ছাত্রলীগের নিজ নিজ শাখা সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে নেতা–কর্মীদের অব্যাহতি দেওয়ার এ তথ্য জানা গেছে। এর আগে বুধবার ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের লোহাগাড়ায় ছাত্রলীগের ৯ নেতা-কর্মীকে সাময়িক বহিষ্কার ও অব্যাহতি দেওয়ার ঘটনা ঘটে।

জামালপুরে অব্যাহতি পাওয়া নেতা-কর্মীরা হলেন ইসলামপুর উপজেলার সহসভাপতি মিজানুর রহমান, সহসম্পাদক মুসা আহমেদ, ইসলামপুর সরকারি কলেজ শাখার সদস্য মুরসালিন উদ্দিন, গাইবান্ধা ইউনিয়ন যুগ্ম সাধারণ সম্পাদক মনির সরকার, চরপুটিমারী ইউনিয়ন সহসভাপতি আমিনুল ইসলাম, নোয়ারপাড়া ইউনিয়ন সহসভাপতি আশিকুর রহমান, কর্মী আবদুল কাইয়ুম ও জয় মামুন, মেলান্দহ উপজেলা সমাজসেবাবিষয়ক সম্পাদক ইউসুফ আলী, সদস্য আশরাফুল সালেহিন, মেলান্দহ পৌর শাখার সাংগঠনিক সম্পাদক আসিফ আহমেদ, মেলান্দহ সরকারি কলেজ শাখা সহসভাপতি মেহেদী হাসান, নাংলা ইউনিয়ন দপ্তর সম্পাদক বরকতুল্লাহ ফারাজী, হাজরাবাড়ি পৌরসভার ১ নম্বর ওয়ার্ড সভাপতি ফাহিম চৌধুরী, কুলিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড শাখা সাধারণ সম্পাদক সুমন ইসলাম, জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড সভাপতি সাইম কবির, বকশীগঞ্জ উপজেলা যুগ্ম আহ্বায়ক শোয়েব আল হাসান ও দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ি সাংগঠনিক থানা শাখার সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম।

চট্টগ্রাম দক্ষিণ জেলা এবং সাতকানিয়া, সন্দ্বীপ ও লোহাগাড়া উপজেলা শাখা ছাত্রলীগ ১২ নেতা-কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তাঁরা হলেন সন্দ্বীপ উপজেলার সহসম্পাদক মো. রুস্তম, কার্যনির্বাহী সদস্য মো. আফসার ও পৌরসভার সাধারণ সম্পাদক মেহেদী হাসান, সাতকানিয়ার সদর ইউনিয়ন সভাপতি মোহাম্মদ তারেক, দক্ষিণ জেলা ছাত্রলীগের কর্মসংস্থানবিষয়ক উপসম্পাদক সাজেদুল হক ও সহসম্পাদক শাহজাহান হাবীব, সাতকানিয়া উপজেলার সদর ইউনিয়ন সভাপতি মোহাম্মদ তারেক এবং লোহাগাড়ার বড় হাতিয়া ইউনিয়ন শাখা সহসভাপতি মো. ইরফান, সাংগঠনিক সম্পাদক মো. বাইজিদ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইমন চৌধুরী, আইনবিষয়ক সম্পাদক শাহরিয়া আলম, উপক্রীড়া সম্পাদক মো. কায়েস ও উপদপ্তর সম্পাদক মো. ইরফান। এর আগে মঙ্গলবার রাতে আধুনগর ইউনিয়ন ছাত্রলীগের চার নেতাকে অব্যাহতি দেওয়া হয়। তাঁরা হলেন সহসভাপতি মো. জিসান, সাংগঠনিক সম্পাদক ইমাম হোসেন, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক রাকিবুল হোসেন এবং উপত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক হেফাজ উদ্দিন।

পাবনায় সাময়িক বহিষ্কৃত ব্যক্তিরা হলেন জেলা সদরের ভাঁড়ারা ইউনিয়নের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম শেখ, গয়েশপুর ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ইমন খান, চাটমোহরের ফৈলজানা ইউনিয়ন সমাজসেবা সম্পাদক মামুন হোসেন, আতাইকুলা ইউনিয়নের সহসম্পাদক আশিক খান, আতাইকুলা থানার ভুলবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সভাপতি সাদ্দাম হোসেন, চাটমোহর উপজেলার কর্মী রাকিবুল হাসান ও বেড়ার কর্মী আবু বকর সিদ্দিক।

নরসিংদীর নেতা-কর্মীরা হলেন পলাশ উপজেলার সহসভাপতি নাসিম মিয়া, জিনারদী ইউনিয়ন সহসভাপতি হাফিজুর রহমান, মাধবদী থানা সহসভাপতি সুজন ভূঁইয়া, সদরের পাইকারচর ইউনিয়ন সহসভাপতি শরীফুল ইসলাম, মনোহরদীর কৃষ্ণপুর ইউনিয়ন যুগ্ম আহ্বায়ক জে এস জুনাইদ ও বেলাবর নারায়ণপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাকিব আহমেদ।

সাতক্ষীরায় সাময়িক বহিষ্কার হওয়া নেতা–কর্মীরা হলেন তালা উপজেলার সহসভাপতি সাইফুদ্দীন আজাদ ও মাহিন ইসলাম এবং সীমান্ত আদর্শ কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক আশিক কবির।