বিএনপির গণমিছিল বিকেলে, রাজপথে থাকবে সমমনারাও

বিএনপির গণমিছিল বিকেলে, রাজপথে থাকবে সমমনারাও

খালেদা জিয়ার মুক্তিসহ সরকার পতনের এক দফা দাবিতে আজ শুক্রবার যুগপৎভাবে ঢাকায় গণমিছিল করবে বিএনপি। বিকেল ৩টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে পৃথক দুটি গণমিছিল বের করবে দলটি। সরকারবিরোধী বিভিন্ন দল, জোট ও বিএনপির সমমনারাও এই কর্মসূচি পালন করবে।

ঢাকা মহানগর দক্ষিণের গণমিছিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ জ্যেষ্ঠ নেতারা অংশ নেবেন। গণমিছিলটি দয়াগঞ্জ মোড় থেকে শুরু হয়ে কমলাপুর স্টেডিয়ামের পাশ দিয়ে খিলগাঁও চৌরাস্তায় গিয়ে শেষ হবে।

ঢাকা মহানগর উত্তরের গণমিছিলটি গুলশান-২ নম্বর ডিসিসি মার্কেটের সামনে থেকে শুরু হয়ে গুলশান-১ নম্বর গোলচত্বর হয়ে তিতুমীর কলেজের সামনে দিয়ে মহাখালী বাস টার্মিনালে গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। আরও থাকবেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও নজরুল ইসলাম খানসহ জ্যেষ্ঠ নেতারা।

বিকেল ৪টা ২০ মিনিটে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে গণমিছিল করবে গণতন্ত্র মঞ্চ। বিকেল ৪টায় বিজয়নগর পানির ট্যাংকের সামনে ১২ দলীয় জোট এবং একই সময়ে পুরানা পল্টনের আলরাজী কমপ্লেক্সের সামনে থেকে গণমিছিল বের করবে জাতীয়তাবাদী সমমনা জোট।

এছাড়া লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) বিকেল ৩টায় কারওয়ান বাজার এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে থেকে, গণফোরাম ও পিপলস পার্টি বিকেল ৪টায় মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বরের সামনে থেকে, গণঅধিকার পরিষদ বিকেল ৪টা কেন্দ্রীয় কার্যালয় পুরানা পল্টনের সামনে থেকে, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম বিকেল ৫টা ৩০ মিনিটে মালিবাগ মোড় থেকে এবং লেবার পার্টি বিকেল ৩টায় নয়াপল্টন মসজিদ গলি কার্যালয়ের সামনে থেকে গণমিছিল বের করবে। আজ সকাল ১০টায় রামপুরা ব্রিজে গণস্বাক্ষর কর্মসূচি পালন করবে গণঅধিকার পরিষদ (ড. রেজা কিবরিয়া-ফারুক হাসান)। আর বিকেল ৪টায় পুরানা পল্টন মোড় থেকে গণস্বাক্ষর ও পদযাত্রা হবে দলটি।

সকাল ১০টায় সেগুনবাগিচা স্কুল থেকে পল্টন মোড় হয়ে প্রেস ক্লাবের সামনে গণতান্ত্রিক বাম ঐক্য, বিকেল ৪টায় শাহবাগ মোড়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও সকাল ১০টা জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট গণমিছিল বের করবে। বেলা ১১টায় সরকার পতনের এক দফা দাবিতে বিজয়নগরস্থ বিজয়-৭১ চত্বরে (হোটেল ৭১ এর উল্টা পার্শ্বে) বিক্ষোভ সমাবেশ করবে আমার বাংলাদেশ (এবি পার্টি)।

অন্যদিকে আজ ফকিরাপুলে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করবে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। দলের চেয়ারম্যান আন্দালিভ রহমান (পার্থ) মিছিলে নেতৃত্ব দেবেন।