বৈধতার সংকটে সরকার নতজানু: শহীদ উদ্দিন

বৈধতার সংকটে সরকার নতজানু: শহীদ উদ্দিন

জেএসডি'র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেছেন, বৈধতার সংকটে সরকার নতজানু। ফলে বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক সমমর্যাদার ভিত্তিতে কূটনীতি পরিচালনায় সরকারের চরম ঘাটতি রয়েছে। জাতীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়ে সরকার আন্তর্জাতিক সম্পর্ক স্থাপনের কৌশল গ্রহণ করেছে। বিদ্যমান বৈশ্বিক বাস্তবতায় গণতন্ত্রেও বিরুদ্ধে সরকারের অবস্থান বাংলাদেশকে গভীর সংকটে নিপতিত করে ফেলেছে। দ্রুত এই অবস্থার অবসান হওয়া উচিত। এই প্রেক্ষিতে ধ্বংসপ্রাপ্ত রাষ্ট্র পুনরুদ্ধার, সংবিধান সংশোধন ও রাষ্ট্র সংস্কার,মানবাধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠা, অংশীদারিত্বের গণতন্ত্র কায়েম, ভোটাধিকার ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সরকারের পদত্যাগ, ডামি সংসদ বাতিল ও জাতীয় সরকার গঠনে বৃহত্তর গণ আন্দোলন গড়ে তুলতে হবে।

রবিবার জেএসডির ‘দাবি দিবস’ উপলক্ষে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সম্মুখে আয়োজিত সমাবেশে দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন উপরোক্ত বক্তব্য রাখেন। জেএসডি ঢাকা মহানগর শাখার উদ্যোগে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগরের সমন্বয়ক কামাল উদ্দিন পাটোয়ারী।

দলের জ্যেষ্ঠ সহ-সভাপতি তানিয়া রব বলেন, বর্তমান সরকার এদেশের জনগণ এবং সংবিধানের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করে ক্ষমতায় আছে, প্রজাতন্ত্রের সংবিধানকে বুড়ো আঙ্গুল দেখিয়ে কুটকৌশলে ক্ষমতা গ্রহণকারী সরকারকে কোন ক্রমেই সাংবিধানিক বলা যায় না। সুতরাং সরকারকে আন্দোলনে পতন করাই আমাদের সাংবিধানিক কাজ।

জেএসডি সাংগঠনিক সম্পাদক আবদুল্যাহ আল তারেকের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, অ্যাডভোকেট কে এম জাবির, বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান, মোশাররফ হোসেন প্রমুখ।