যতই হামলা করুক কর্মসূচি চলবেই: মান্না

যতই হামলা করুক কর্মসূচি চলবেই: মান্না

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, এক মাঘে শীত যাবে না। গণতান্ত্রিক আন্দোলন লাগাতার করে যাব। এতে যতই মার দেওয়া হোক, হামলা করুক, আমরা ঘুরে দাঁড়াব। কর্মসূচি ধারাবাহিকভাবে চলবেই। এটা বন্ধ করা হবে না।

বৃহস্পতিবার রাজধানীর পল্টনে তোপখানা রোডে মেহরাব প্লাজায় রাষ্ট্র সংস্কার আন্দোলনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এখান থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। গণতন্ত্র মঞ্চের মিছিলে পুলিশি হামলা এবং গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামীকাল শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী সমাবেশ করবে মঞ্চ। সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এই কর্মসূচি ঘোষণা করেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বুধবার সমাবেশ শেষে সচিবালয় অভিমুখে বিক্ষোভ মিছিল প্রসঙ্গে মান্না বলেন, ‘পুলিশ বলেছে, এই বিক্ষোভ করার অনুমতি ছিল না। আমি বিক্ষুব্ধ। আমি কথা বলতে চাই, এসবের অনুমতি লাগবে কেন?’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক অভিযোগ করেন, নেতাকর্মীদের অন্যায়ভাবে বেধড়কভাবে পিটিয়েছে পুলিশ; কাউকে ছাড় দেয়নি।

মঞ্চের নেতারা বলেন, বিদ্যুতের দাম বাড়ানো হলে শিল্প, বাণিজ্য, কৃষি, এমনকি পারিবারিক জীবনেও এর প্রভাব পড়বে। এসবের প্রতিবাদে শান্তিপূর্ণ কর্মসূচি করে যেতে হবে, তাদের লড়াই অব্যাহত থাকবে। প্রয়োজন হলে হরতাল-অবরোধের মতো কর্মসূচি দিতে গণতন্ত্র মঞ্চ বাধ্য হবে। 

তারা আরও বলেন, জনগণের গণতান্ত্রিক সংগ্রাম নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য সত্যের অপলাপ। তিনি সরকারের গদি রক্ষার্থে এখন সব বিষয়েই কথা বলা শুরু করেছেন। 

সংবাদ সম্মেলনে বক্তব্য আর দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু প্রমুখ।