মহাসাগরের গভীরে যাওয়ার রেকর্ড

মহাসাগরের গভীরে যাওয়ার রেকর্ড

অজানাকে জানার জন্য মানুষ কত কিছুই না করে। কেউ কেউ তো জীবনের ঝুঁকি নিতেও পিছপা হয় না। এমনই একজনকে পাওয়া গেছে, যিনি প্রশান্ত মহাসাগরের প্রায় ১০ হাজার ৯২৮ মিটার গভীর তলদেশে গিয়ে রেকর্ড গড়েছেন।

পৃথিবীর গভীরতম এ ডুব দিয়ে তিনি সেখানে গিয়ে বেশ কয়েকটি অদ্ভুত প্রাণীর পাশাপাশি পরিবেশদূষণকারী প্লাস্টিকের টুকরাও দেখে এসেছেন। সম্প্রতি এই রেকর্ড করেছেন মার্কিন অভিযাত্রী ভিক্টর ভেসকোভো। তিনি দেশটির সাবেক নৌ-সেনা কর্মকর্তা।

অভিযাত্রীদের কাছে প্রশান্ত মহাসাগরের মারিয়ানা খাত হচ্ছে গভীরতম বিন্দু ‘চ্যালেঞ্জার্স ডিপ’। সেখানে এত দিন পর্যন্ত মানুষ পা দেয়নি। কিন্তু তিন সপ্তাহে অন্তত চারবার সাবমেরিনে চেপে সেখানে ডুব দিয়েছিলেন ভেসকোভো।

তার উদ্দেশ্য ছিল, অজানাকে জানা এবং সমুদ্র তলদেশে পাথরের নমুনা সংগ্রহ করা। চতুর্থবারের চেষ্টায় তিনি টানা ৪ ঘণ্টা সমুদ্রের ওই গভীর তলদেশে কাটিয়ে আসেন। ভেসকোভো জানান, তিনি সেখানে গিয়ে লম্বা পায়ের চিংড়ি জাতীয় এক ধরনের অদ্ভুত প্রাণী এবং প্রায় স্বচ্ছ দেখতে সমুদ্র শসার মতো প্রাণী দেখেছেন।

আরো কিছু অদ্ভুত প্রাণী ছাড়াও তিনি সমুদ্রের ওই গভীরেও ভাঙা ধাতব খণ্ড আর প্লাস্টিকের টুকরা দেখে অবাক হয়েছেন। যেখানে এতদিন পর্যন্ত মানুষ পৌঁছতে পারেনি, সেখানেও জমে আছে রাশি রাশি আবর্জনা!

এমআই