গন্তব্যে পৌঁছেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ

গন্তব্যে পৌঁছেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ

বিশ্বের সবচেয়ে বড়, সবচেয়ে শক্তিশালী মহাকাশ টেলিস্কোপ তার পর্যবেক্ষণ পোস্টে পৌঁছেছে। সোমবার (২৪ জানুয়ারি) পৃথিবী থেকে ১০ লাখ মাইল দূরে এই পোস্টে পৌঁছায় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এক মাস আগে মহাকাশে পাঠানো হয়েছিল এই টেলিস্কোপটি।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার রকেট থ্রাস্টারগুলোকে প্রায় পাঁচ মিনিটের জন্য নির্ধারিত স্থানে সূর্যের চারপাশে কক্ষপথে যাওয়ার জন্য নিক্ষেপ করেছিল। নাসা জানিয়েছে, পরিকল্পনা অনুযায়ী অপারেশন সম্পন্ন হয়েছে।

এক হাজার কোটি বিলিয়ন ডলারের এই টেলিস্কোপের আয়নাগুলোকে এখনও সতর্কতার সঙ্গে সারিবদ্ধ আছে। ইনফ্রারেড ডিটেক্টরগুলো যথেষ্ট ঠাণ্ডা এবং বৈজ্ঞানিক যন্ত্রগুলো জুনে পর্যবেক্ষণ শুরু হওয়ার আগে ক্যালিব্রেট করতে হবে।

এদিকে আরেকটি সাফল্যের পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাল্টিমোরে ফ্লাইট কন্ট্রোলাররা। নাসার প্রশাসক বিল নেলসন এক বিবৃতিতে বলেছেন, আমরা মহাবিশ্বের রহস্য উন্মোচনের এক ধাপ কাছাকাছি চলে এসেছি। এই গ্রীষ্মে ওয়েবের পাঠানো মহাবিশ্বের প্রথম নতুন দৃশ্য দেখার জন্য আর তর সইছে না আমার।

১৩.৭ বিলিয়ন বছর আগে যখন প্রথম নক্ষত্র এবং ছায়াপথ তৈরি হয়েছিল সেই সময় সম্পর্কে জ্যোতির্বিজ্ঞানীদেরকে ধারণা দেবে টেলিস্কোপটি। বিগ ব্যাংয়ের তথ্য অনুযায়ী মাত্র ১০ কোটি মিলিয়ন বছর আগে মহাবিশ্ব সৃষ্টি হয়েছিল। নক্ষত্র পর্যবেক্ষণ করার পাশাপাশি জীবনের সম্ভাব্য লক্ষণগুলোর জন্য এলিয়েন জগতের বায়ুমণ্ডলও স্ক্যান করবে ওয়েব।

এমজে/