৫৭.৫ মিলিয়ন ডলারে বিক্রি হলো নিলামের ইতিহাসের সবথেকে বড় নীল হীরা

৫৭.৫ মিলিয়ন ডলারে বিক্রি হলো নিলামের ইতিহাসের সবথেকে বড় নীল হীরা

হংকং-এ ৫৭.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে বিরল একটি নীল হীরা। এটিই নিলামে তোলা ইতিহাসের সবথেকে বড় নীল হীরা। ‘দ্য ডি বিয়ারস কুলিনান ব্লু’ নামের হীরাটি ১৫.১০ ক্যারেটের। হংকং-এর সোথবিতে এক নিলামে এটি বিক্রি হয়েছে। এটি কিনতে আগ্রহী ছিলেন ৪ জন ক্রেতা। সর্বশেষ ৪৮ মিলিয়ন ডলার দাম ওঠার পরে ৫৭.৫ মিলিয়ন ডলার দাম হেঁকে নিলামটি জিতে নেন অজ্ঞাত এক ব্যাক্তি। তিনি টেলিফোনের মাধ্যমে এই নিলামে যোগ দিয়েছিলেন।

সিএনএন জানিয়েছে, ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার কুলিনান মাইনে এই হীরার সন্ধান পাওয়া যায়। এই ধরনের হীরা সবথেকে দামি ধরনগুলোর একটি। সোথবির বিবৃতি অনুযায়ী, জেমোলোজিক্যাল অফ আমেরিকা বা জিআইএ এই হীরাটিকে ‘ফ্যান্সি ভিভিড ব্লু’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করেছে। এ সংস্থার কাছে যত হীরা সাবমিট করা হয় তার ১ শতাংশেরও কম এই ক্যাটাগরিতে পড়েছে

বিশ্বের ইতিহাসে ১০ ক্যারেটের বেশি মাত্র ৫টি হীরা এখন পর্যন্ত নিলাম হয়েছে। তবে ১৫ ক্যারেটের বেশি শুধু এই একটিই হীরা নিলামে উঠেছে।

তবে ‘দ্য ডি বিয়ারস কুলিনান ব্লু’ নিলামে বিক্রি হওয়া সবথেকে দামি নীল হীরা নয়। ২০১৬ সালে ওপেনহাইমার ব্লু নামের একটি ১৪.৬২ ক্যারেটের হীরা মাত্র ৭০ হাজার ডলার বেশি দামে বিক্রি হয়েছিল।