জাতিসংঘের ব্রিফিং-এ আবাসিক প্রতিনিধিকে তলবের বিষয় উত্থাপিত

আবরার হত্যাকান্ডে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে : জাতিসংঘ

আবরার হত্যাকান্ডে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে : জাতিসংঘ

জাতিসংঘ থেকে বিশেষ সংবাদদাতা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডে জড়িতদের আইনের আওতায় এনে ন্যায়বিচার নিশ্চিতের আহবান জানিয়েছে জাতিসংঘ।

এদিকে হত্যাকান্ডের প্রতিবাদে বিবৃতি দেয়ায় ঢাকায় নিযুক্ত জাতিসংঘ আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলবের বিষয়টি নিয়ে অবগত রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত ব্রিফিং এ বুয়েটে সরকারদলীয় অঙ্গসংগঠন ছাত্রলীগ কর্তৃক পৈশাচিক কায়দায় মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা প্রসঙ্গে বাংলাদেশি সাংবাদিকের করা এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র স্টিফেন ডোজারিক।

ডোজারিক তার মন্তব্যে আলোচিত এ খুনের ঘটনাকে "ভয়াবহ হত্যাকান্ড" বলে উল্লেখ করেন।

মতপ্রকাশের জন্য আবরার হত্যার এঘটনায় নিন্দা জানিয়ে ৯ অক্টোবর একটি বিবৃতি দেন ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো। আর তাতে ক্ষোভ প্রকাশ করে সরকার ১৩ অক্টোবর মিয়া সেপ্পোকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করে।

জাতিসংঘ দূতকে তলবের এই নজিরবীহিন বিষয়টিকে উল্লেখ করে বিফ্রিংয়ে জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান-"বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মম কায়দায় খুন করেছে ক্ষমতাসীন দলের কতিপয় কর্মী । বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক দূত মিয়া সাপ্পো এক বিবৃতিতে কঠোরভাবে এ হত্যাকান্ডের নিন্দা জানিয়েছেন। এ ধরণের হতাকান্ড একের পর এক ঘটে যাচ্ছে। কারণ মুক্তমত প্রকাশের জন্যই তাকে হত্যা করা হয়েছে। এটি এখন বাংলাদেশের নিত্যদিনের প্রতিচিত্র হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘ মহাসচিব কী এ বিষয়টিতে অবগত আছেন যে নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে কেনো বিবৃতি দেয়া হলো তা জানতে জাতিসংঘের আবাসিক সমন্বয়ককে তলব পর্যন্ত করেছে সরকার। এবিষয়ে কী ভাবছেন জাতিসংঘ মহাসচিব, তার প্রতিক্রিয়া কী?"

জবাবে মহাসচিবের মুখপাত্র বলেন, "এটা ঠিক যে জাতিসংঘ কোঅর্ডিনেটর বিষয়টি নিয়ে একটি বিবৃতি দিয়েছেন। এতে জাতিসংঘ ছাড়াও আরো কয়েকটি বিদেশি মিশনও প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। তিনি পররাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।"

ডোজারিক এ হত্যাকান্ডকে ভয়াবহ উল্লেখ করে বলেন, "যারা এই হত্যায় জড়িত তাদের আইনের আওতায় এনে ন্যায়বিচার নিশ্চিত করার আহবান জানাই।"

নৃশংস এই হত্যাকান্ডের পর এখন পর্যন্ত সরকারের যে পদক্ষেপ দৃশ্যমান তা ইতিবাচক বলেও মত প্রকাশ করেন তিনি।

জিএস/