গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া প্রসঙ্গ

গণতন্ত্র বিকাশে অংশীদারদের সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউস

গণতন্ত্র বিকাশে অংশীদারদের সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউস

হোয়াইট হাউস সংবাদদাতা

বিশ্বব্যাপী গণতন্ত্রের সুরক্ষায় যারা যুক্তরাষ্ট্রের অংশীদার হবে তাদেরই প্রেসিডেন্ট জো বাইডেনের আসন্ন গণতন্ত্র সম্মেলনে ডাকা হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারী জেন সাকি।

যুক্তরাষ্ট্রের আসন্ন গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশসহ কয়েকটি দেশের আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বৃহস্পতিবার হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফ্রিংয়ে এভাবেই যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করলেন সাকি।

গণতন্ত্রকে বিশ্বব্যাপী আরও সংহত করতে নেতাদের এবং ব্যক্তিখাতের শীর্ষ উদ্যেক্তাদের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ করা হয়েছে উল্লেখ করে হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি বলেন, “যাদেরকেই আমন্ত্রণ জানানো হচ্ছে তাদের দেশের গণতন্ত্রকে সনদ দেয়া বা যারা আমন্ত্রিত হন নাই তাদের সম্পর্কে নেতিবাচক ব্যবস্থা বিষয়টি কিন্তু একদম এরকম নয়। সব জায়গার গণতন্ত্রই একটি বিকাশমান ক্রমধারার অংশ বিশেষ।”

সাকি বলেন, “সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র চায় অংশীদারদের অর্ন্তভুক্ত করা, আমন্ত্রণ জানানো। বিভিন্ন মানুষ এবং দেশের উপস্থিতিতে যেনো বহুমাত্রিক চিন্তার প্রসার ঘটে। যাতে করে বিশ্বব্যাপী গণতন্ত্রের সুরক্ষায় আমরা যে কাজ করছি এসকল দেশ তাতে অংশীদার হতে পারে।”

বিশ্বব্যাপী গণতন্ত্রের সুরক্ষায় যারা যুক্তরাষ্ট্রের অংশীদার তাদেরই প্রেসিডেন্ট জো বাইডেনের আসন্ন গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বলে উল্লেখ করেন হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি।

তিনি আরও বলেন, যাদেরকে আমন্ত্রণ জানানো হয়নি তার মানে এই নয় তাদের ব্যাপারে আমরা নেতিবাচক।

সাকি বলেন সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র চায় অংশীদারদের অর্ন্তভুক্ত করা, আমন্ত্রণ জানানো। বিভিন্ন মানুষ এবং দেশের উপস্থিতিতে যেনো বহুমাত্রিক চিন্তার প্রসার ঘটে। যাতে করে বিশ্বব্যাপী গণতন্ত্রের সুরক্ষায় আমরা যে কাজ করছি এসকল দেশ তাতে অংশীদার হতে পারে।

এলজে/