খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি মেনে নিতে সরকারের প্রতি ইউরোপীয় পার্লামেন্টের আহবান

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি মেনে নিতে সরকারের প্রতি ইউরোপীয় পার্লামেন্টের আহবান

গুরুতর অসুস্থ সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য অবিলম্বে বিদেশ যাওয়ার সুযোগ করে দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ড. আইভান স্টেফানেক।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা এক চিঠিতে এই আহবান জানান আইভান স্টেফানেক।

চিঠিতে ইউরোপীয় পার্লামেন্টের ঐ সদস্য বাংলাদেশে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ২০১৯ সালের তাদের এক রিপোর্টে খালেদা জিয়ার প্রয়োজনীয় উন্নত চিকিৎসা নিশ্চিতের জন্য বাংলাদেশ সরকারকে আহবান জানিয়েছিল বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, "মিডিয়া রিপোর্ট থেকে জানা গেছে যে খালেদা জিয়ার পরিবার তাঁর মুক্তির মেয়াদ বাড়াতে এবং অতিদ্রুত উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে আবেদন করেছে। সাম্প্রতিক সময়ে তিনি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এবং তাঁর স্বাস্থ্যের ক্রমেই অবনিত হচ্ছে, এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক মিডিয়া।"

খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর তাগাদা দিয়ে এতে আরও বলা হয়, "এই দুঃসহ সময়ে খালেদা জিয়ার মানবাধিকার এবং চিকিৎসাসেবার সুযোগের প্রতি সম্মান জানাতে আপনাকে আহবান জানাচ্ছি। তাঁকে বিদেশ যাবার সুযোগ করে দিন যেন উন্নত চিকিৎসা সেবা নিতে পারেন।"

গত ১৩ নভেম্বর খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে এই হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন তিনি।

এভারকেয়ারের চিকিৎসক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ জনের একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম তার চিকিৎসাসেবা দিচ্ছে।

এর মধ্যে গত বুধবার রাত থেকে খালেদা জিয়ার অন্ত্রে রক্তক্ষরণ শুরু হয়। তাৎক্ষণিকভাবে চিকিৎসকরা ইনজেকশন দিয়ে তা বন্ধ করতে সক্ষম হন। বৃহস্পতিবার সকালে আবারও রক্তক্ষরণ হলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন খালেদা জিয়া। তবে ওইদিন দুপুরের আগে তার সেই অবস্থার কিছুটা উন্নতি ঘটে বলে মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানান।