যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গ

যেকোনো বিচারবর্হিভূত হত্যার বিপক্ষে জাতিসংঘ: মহাসচিব মুখপাত্র ডোজারিক

যেকোনো বিচারবর্হিভূত হত্যার বিপক্ষে জাতিসংঘ: মহাসচিব মুখপাত্র ডোজারিক

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ সংবাদদাতা

যেকোনো ধরনের বিচারবর্হিভূত হত্যাকান্ডের বিপক্ষে জাতিসংঘের অবস্থান বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বিচারবর্হিভূত হত্যাকান্ডসহ নানানভাবে গুরুত্বর মানবাধিকার লংঘনের অপরাধে বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে এভাবেই জাতিসংঘের অবস্থান তুলে ধরেন ডোজারিক।

ব্রিফ্রিংয়ে ডোজারিক যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি দ্বিপাক্ষিক ইস্যু উল্লেখ করে এ বিষয়ে কোনো মন্তব্য করবেননা বলে জানান।

জাস্ট নিউজ পাঠকদের জন্য ব্রিফ্রিংয়ের প্রশ্নোত্তর অংশটি তুলে ধরা হল:

মুশফিক: প্রশ্নটা বাংলাদেশ প্রসঙ্গে। আপনি নিশ্চয় অবগত আছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের গুরুতর মানবাধিকার লংঘনের দায়ে বিশেষায়িত এই বাহিনীটির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পুলিশের বর্তমান আইজিপি বেনজির আহমদসহ বেশ কয়েকজন কর্মকর্তার ওপর ভিসা বাতিলসহ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একইভাবে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের যুক্তরাষ্ট্র প্রবেশেও নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের এরকম বিচারবর্হিভূত হত্যাকান্ডে সম্পৃক্ততা এবং ক্ষমতাসীন শাসকগোষ্ঠী যেকোনো উপায়ে ক্ষমতা ধরে রাখতে আইনশৃংখলা বাহিনীকে যত্রতত্র ব্যবহার করছে-এই নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আপনার মন্তব্য কী?

ডোজারিক: দুই দেশের তরফে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেটা নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাইনা। তবে যে বিষয়টা নিশ্চিতভাবে বলবো তা হল- যে কেনো ধরনের বিচারবর্হিভূত হত্যাকান্ডের বিপক্ষে জাতিসংঘের অবস্থান, তা বিশ্বের যেখানেই সংগঠিত হউক।

জেডবি/