জাতিসংঘের ব্রিফিংএ আয়নাঘরের নির্যাতন প্রসঙ্গ

বাংলাদেশের মানবাধিকার ইস্যুতে ব্যাশেলেটের বক্তব্যে জাতিসংঘের জোরালো সমর্থন

বাংলাদেশের মানবাধিকার ইস্যুতে ব্যাশেলেটের বক্তব্যে জাতিসংঘের জোরালো সমর্থন Photo credit: UN

জাতিসংঘ সংবাদদাতা

বাংলাদেশে চরম মানবাধিকার লংঘনের ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিতের তাগিদ দিয়ে সম্প্রতি বাংলাদেশ সফর করে ফেরা মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেটের দেয়া বক্তব্যের প্রতি পূর্ণসমর্থন ব্যক্ত করেছে জাতিসংঘ।

বাংলাদেশের গােপন বন্দিশালায় নির্যাতন প্রসঙ্গে জাতিসংঘ জানিয়েছে, বাংলাদেশ কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ একটি তদন্ত করবে-এ মুহূর্তে এটি গুরুত্বপূর্ণ বিষয়।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশের গোপন বন্দিশালা, সেখানাকার গুম-নির্যাতন আর জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধানের সাম্প্রতিক সফর নিয়ে প্রশ্ন করা হলে এভাবেই জাতিসংঘের বক্তব্য তুলে ধরেন সংস্থাটির মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

ব্রিফিংয়ে বাংলাদেশ সাম্প্রতিক আলোচিত ইস্যু আয়নাঘর প্রসঙ্গ তুলে ধরে জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান- "জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেট বাংলাদেশে তার সফর শেষ করেছেন এবং বলপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যা ও নির্যাতনের অভিযোগে "স্বাধীন ও স্বচ্ছ তদন্ত" প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। রাইটস প্রধানের চারদিনের বাংলাদেশ সফরের প্রাক্কালে সুইডেন ভিত্তিক নিউজ পোর্টাল নেত্র নিউজ একটি গোপন কারাগার আয়নাঘরের অবস্থান প্রকাশ করেছে। যেখানে দেখানো হয়েছে বলপূর্বক গুমের শিকার ব্যক্তিদের আটকে রাখছে দেশটির গোয়েন্দা সংস্থা ডিজিএফআই। - তথ্যচিত্র 'আয়নাঘরের বন্ধু' স্পষ্টভাবে প্রকাশ করে যে কীভাবে রাষ্ট্রীয় সংস্থাগুলো মানুষকে গুমের শিকার করে হত্যা করছে।

আমি ভাবছি যে শাসকগোষ্ঠী এই বেআইনি ও অমানবিক কর্মকাণ্ডের সাথে নিজেরাই যেখানে জড়িত সেখানে তদন্ত কে করবে? আপনি কী মনে করেন জাতিসংঘ মহাসচিব এবিষয়ে একটি নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করতে পারেন, যেমনটি দাবি করছে দেশটির বিরোধী দল এবং অধিকার সংগঠনগুলো ?"

জবাবে মুখপাত্র ফারহান হক বলেন, “আমি এঅবস্থাতে তদন্ত কমিশন গঠনের বিষয়ে মন্তব্য করবোনা। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে কর্তৃপক্ষকে অবশ্যই পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে হবে। আমি মানবাধিকার বিষয়ক হাইকমিশনার সংবাদ সম্মেলনে যে বক্তব্য দিয়েছেন সে বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। হাইকমিশনার বাংলাদেশে তাঁর সফর সম্পন্ন করেছেন।”

এনএম/