জাতিসংঘের ব্রিফ্রিংয়ে বাংলাদেশ পরিস্থিতি প্রসঙ্গে ডোজারিক

‘বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে শক্ত অবস্থানে জাতিসংঘ, ড. ইউনূসের বিষয়ে খোঁজ নেয়া হবে’

‘বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে শক্ত অবস্থানে জাতিসংঘ, ড. ইউনূসের বিষয়ে খোঁজ নেয়া হবে’

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ সংবাদদাতা

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচন আয়োজনের ব্যাপারে জাতিসংঘের অবস্থান খুবই স্পষ্ট বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিক।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচন, সুশীল সমাজ এবং প্রধানবিরোধী দলের নেতাসহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দের বিরুদ্ধে সরকারের হয়রানি প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন ডোজারিক।

এর আগে গত ২৩ মে জাতিসংঘের ব্রিফ্রিংয়ে মহাসচিবের এই মুখপাত্র বলেছিলেন, “এ বিষয়ে আমাদের বার্তা খুবই স্পষ্ট। যেমনটা বিশ্বের অনান্য দেশের নির্বাচনের ক্ষেত্রেও। আমি বাংলাদেশের নির্বাচনের বিষয়ে স্পষ্ট করে বলবো, আমরা একটি বিশ্বাসযোগ্য, শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চাই।” 

ড. ইউনূসের বিরুদ্ধে করা দুর্নীতি দমন কমিশনের মামলা প্রসঙ্গে ডোজারিক বলেন, “এবিষয়ে তিনি এখনো অবগত নন, তবে বিষয়টিকে খতিয়ে দেখা হবে।” 

নিয়মিত ব্রিফ্রিংয়ে ভার্চুয়ালি যোগ দিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনকে অবাধ ও সুষ্ঠ করার তাগিদে আগাম ভিসা নিষেধাজ্ঞার নীতি ঘোষণা করেছে। এখনও ক্ষমতাসীন সরকার সিভিল সোসাইটি এবং রাজনৈতিক নেতাদের উপর আক্রমণ অব্যাহত রেখেছে। নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে আজ দূর্নীতি দমন কমিশন মামলা দায়ের করেছে। তিনি জাতিসংঘের বিভিন্ন সংস্থার কার্যক্রমের সঙ্গে জড়িত রয়েছেন। প্রধান বিরোধি দলের নেতা তারেক রহমান এবং স্ত্রীর বিরুদ্ধে চার্জ গঠন করেছে ঢাকার একটি আদালত। বিএনপির দুই শীর্ষনেতাকে পরিবারসহ সাজা দেয়া হয়েছে। এমন বাস্তবতায় আপনারা (জাতিসংঘ) কীভাবে আশা করতে পারেন যে , বাংলাদেশে একটি “অবাধ এবং সুষ্ঠু নির্বাচন” হবে?”

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিক বলেন, জবাবে ডোজারিক বলেন, “মুশফিক, আপনি নির্বাচন নিয়ে এর আগে প্রশ্ন করেছিলেন এবং খুব স্পষ্ট ভাষায় আমরা এবিষয়ে নিজেদের অবস্থান ব্যক্ত করেছি। এনিয়ে বিশদ রিপোর্টও প্রকাশিত হয়েছে। এবং প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের মামলার বিষয়টিতে এখনও কিছু জানার সুযোগ হয়নি, তবে বিষয়টি খতিয়ে দেখবো। ভিসা নীতি যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, এতে আমার মন্তব্যের সুযোগ নেই।”

এমএন/