দিল্লি হয়ে ঢাকা আসছেন জেয়া-লু, আলোচনায় মানবাধিকার, সুষ্ঠু নির্বাচন, যাবেন রোহিঙ্গা ক্যাম্পে 

দিল্লি হয়ে ঢাকা আসছেন জেয়া-লু, আলোচনায় মানবাধিকার, সুষ্ঠু নির্বাচন, যাবেন রোহিঙ্গা ক্যাম্পে 

মুশফিকুল ফজল আনসারী, ওয়াশিংটন

৪ দিনের সফরে মঙ্গলবার ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের সিভিলিয়ান নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার সংক্রান্ত আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। প্রতিনিধিদলে রয়েছেন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু এবং ইউএসএআইডি’র এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর। 

জাস্টনিউজে পাঠানো এক রিলিজে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, “বাংলাদেশে, আন্ডার সেক্রেটারি রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম ইস্যু, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবপাচারের বিরুদ্ধে লড়াই সহ মানবিক উদ্বেগ নিয়ে আলোচনা করতে সিনিয়র কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।”  

এতে বলা হয়, “আন্ডার সেক্রেটারি জেয়া নাগরিক সমাজের সংগঠনগুলির সাথে মতপ্রকাশ এবং সমাবেশের স্বাধীনতা, এবং প্রান্তিক ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সহ নারী ও শিশু, প্রতিবন্ধী এবং পিছিয়ে থাকা গোষ্ঠীর অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনায় মিলিত  হবেন।”

জেয়া এবং লু বাংলাদেশে শিবিরে থাকা মিয়ানমার থেকে আসা ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

গত ২৫ মে যুক্তরাষ্ট্র  ঘোষিত অবাধ এবং সুষ্ঠ নির্বাচনে অন্তরায় সৃষ্টিকারীদের বিরুদ্ধে ভিসা নীতি আরোপ করার পর এটিই প্রথম কোনো উচ্চপর্যায়ের সফর অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে শনিবার ৪ দিনের সফরে নয়া দিল্লি পৌছবে উজরা জেয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধিদল। ভারতে, তিনি  যুক্তরাষ্ট্র-ভারত অংশীদারিত্বকে গভীরতর করার বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং সিভিল সোসাইটির প্রতিনিধিদের সাথে বৈঠক  করবেন। আলোচ্যসূচীর মধ্যে বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধান, গণতন্ত্র, আঞ্চলিক স্থিতিশীলতা এবং মানবিক সহযোগিতার মতো বিষয় রয়েছে বলে স্টেট ডিপার্টমেন্ট থেকে জানানো হয়েছে। সফরকালে তিব্বতের বৌদ্ধ নেতা দালাই লামার সাথেও উজরা জেয়া এবং ডোনাল্ড লু সাক্ষাত করবেন বলে জানা গেছে।

এনআর/