জেয়া-লু’র ঢাকা সফরের আলোচ্যসূচীতে মানবাধিকার, নির্বাচন, রোহিঙ্গা

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহবানে আপত্তি কেনো: বাংলাদেশ ইস্যুতে রাশিয়া, চীন, ইরানের সমালোচনার জবাবে স্টেট ডিপার্টমেন্ট

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহবানে আপত্তি কেনো: বাংলাদেশ ইস্যুতে রাশিয়া, চীন, ইরানের সমালোচনার জবাবে স্টেট ডিপার্টমেন্ট

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলকভাবে আয়োজন করতে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে রাশিয়া, চীন এবং ইরানের সমালোচনার জবাবে স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, সত্যিকারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে (জেনুইন ডেমোক্রেটিক প্রসেস) সমর্থন করে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, “আমি জানিনা অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের আহবানে তাদের আপত্তি কেনো? কেনোইবা এ বিষয়টিকে মেনে নিতে পারছেনা। অন্য কোনো দেশ যখন যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া নিয়ে সমালোচনা করে, তখন সেটাকে আমরা হস্তক্ষেপ মনে করিনা। বরং এই সমালোচনাকে আমাদের গণতন্ত্র শক্তিশালী করার সহায়ক হিসেবে মনে করি।”

সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে রাশিয়া, চীন এবং ইরানের সমালোচনা প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন মুখপাত্র মিলার।

যুক্তরাষ্ট্রের সিভিলিয়ান নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার সংক্রান্ত আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এবং পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু এর বাংলাদেশ সফর প্রসঙ্গে মিলার বলেন, আন্ডার সেক্রেটারি জেয়া জুলাইয়ের ১১ থেকে ১৪ তারিখ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি মানবাধিকার, রোহিঙ্গা শরণার্থী সংকট,  শ্রম, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবপাচার প্রতিরোধ নিয়ে কথা বলবেন। এছাড়াও তিনি মতপ্রকাশ এবং সংগঠনের স্বাধীনতা, মানবাধিকার, শ্রম, পিছিয়ে থাকা গোষ্ঠীর অন্তর্ভুক্তি, আইনের শাসন এবং গণতন্ত্র নিয়ে সুশীল সমাজের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন।

ব্রিফ্রিংয়ে স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জোরালো প্রত্যাশাকে রাশিয়া, চীন এবং ইরান ‘হস্তক্ষেপ’ বলে সমালোচনা করেছে। বিগত সপ্তাহে আমরা দেখেছি রাশিয়া, চীন এবং ইরান যুক্তরাষ্ট্রের এই অবস্থানের কড়া সমালোচনা করেছে। ইরান তাদের রাষ্ট্রীয় টেলিভিশনে একটি ডকুমেন্টারি সম্প্রচার করে বাংলাদেশের নির্বাচন নিয়ে সমালোচনা করেছে। যদিও উত্তর কোরিয়া থেকে এ ইস্যুতে এখনো কোনো বিবৃতি আমার চোখে পড়েনি! এবিষয়ে আপনার মন্তব্য কী?”

জবাবে মিলার বলেন, “আমি জানিনা কেন এমনটা বলা হচ্ছে। অবাধ এবং সুষ্ঠু নির্বাচন নিয়ে আমাদের এই দাবিতে যেকেউ আপত্তি জানাতে পারে। তবে যে বিষয়টা এখানে স্মরণ করিয়ে দিতে চাই তা হলো- আমরা অবাধ এবং সুষ্ঠু নির্বাচন নিয়ে যে প্রত্যাশার কথা জানিয়েছি বাংলাদেশের প্রধানমন্ত্রী সেই অবাধ এবং সুষ্ঠু নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতির বিষয়ে সম্মতি জানিয়েছেন।”

তিনি বলেন, “আমি জানিনা অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের আহবানে তাদের আপত্তি কেনো? কেনোইবা এ বিষয়টিকে মেনে নিতে পারছেনা। অন্য কোনো দেশ যখন যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া নিয়ে সমালোচনা করে তখন সেটাকে আমরা হস্তক্ষেপ মনে করিনা। বরং এই সমালোচনাকে আমাদের গণতন্ত্র শক্তিশালী করার সহায়ক হিসেবে মনে করি।”

মিলার বলেন, “যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ৫০ বছরের। আমরা রাজনৈতিক দলগুলোর মধ্যে সুনির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের পক্ষে নই। আমরা সত্যিকারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে (জেনুইন ডেমোক্রেটিক প্রসেস) সমর্থন করি। ”

ব্রিফ্রিংয়ে ২য় প্রশ্নে মুশফিক জানতে চান, “আন্ডার সেক্রেটারি জেয়া এবং সহকারী সেক্রেটারি লু বাংলাদেশ এবং ভারত সফরে রয়েছেন। সরকার এবং বিরোধী দল বিএনপির সঙ্গে আলোচনা করে এই দুই শীর্ষ কর্মকর্তা কী বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের পরিবেশ তৈরিতে ভূমিকা রাখতে পারবেন বলে মনে করেন? বাংলাদেশের জনগণ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে আসছে।”

জবাবে স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র বলেন, “আপনি যথার্থ বলেছেন। আন্ডার সেক্রেটারি জেয়া জুলাইয়ের ১১ থেকে ১৪ তারিখ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি মানবাধিকার, রোহিঙ্গা শরণার্থী সংকট,  শ্রম, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবপাচার প্রতিরোধ নিয়ে কথা বলবেন। এছাড়াও তিনি মতপ্রকাশ এবং সংগঠনের স্বাধীনতা, মানবাধিকার, শ্রম, পিছিয়ে থাকা গোষ্ঠীর অন্তর্ভুক্তি, আইনের শাসন এবং গণতন্ত্র নিয়ে  সিভিল সোসাইটি নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন।”

এনআর/