এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ২০১৮ সালের নির্বাচনে রাতের ভোট

এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ২০১৮ সালের নির্বাচনে রাতের ভোট ২০১৮ সালের ২৯ ডিসেম্বর রাতে খিলক্ষেত কুর্মিটোলা স্কুল ভোট কেন্দ্রের ভিতরে ব্যালটে সিল দিয়ে ভোট জালিয়াতি করছে প্রশাসনের কর্মকর্তারা। এসময় বাইরে পাহারা দিতে দেখা যায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের।

বিশেষ সংবাদদাতা

গণতান্ত্রিক ব্যবস্থায় রাতের ভোট নিবার্চনে কারচুপির এক নজিরবিহীন ঘটনা। বাংলাদেশে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভোটের আগের রাতেই ব্যালট বক্স ভর্তি করার ঘটনায় সমালোচনা আর নিন্দার ঝড় উঠেছে দেশে এবং বিদেশে। জাতীয় এবং আন্তর্জাতিক বিশ্লেষকরা এই নির্বাচনকে জালিয়াতি এবং প্রহসনের নির্বাচন বলে উল্লেখ করেছেন। দিনের বেলায় ব্যালট ছিনতাই, কারচুপি আর অনিয়মের ঘটনার তথ্য জানা গেলেও শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের রাতে ভোট জালিয়াতির ঘটনা এদেশে গণতন্ত্রের ইতিহাসকে কলংকিত করেছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগের রাতের ঘটনাবলি নিয়ে দেশের অনেক গণমাধ্যম সেল্ফ সেন্সরশীপ আরোপে বাধ্য হয়েছে। বিবিসি বাংলাসহ বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যমে মূলত রাতে এই ভোট ডাকাতির ঘটনার তথ্যগুলো প্রকাশিত হয়েছে। দেশের ভোটের ইতিহাসে রাতের ভোটের ঐ ঘটনার এক প্রত্যক্ষদর্শী কীভাবে সরকারদলীয় নেতা-কর্মীদের নিয়ন্ত্রণে এবং প্রশাসনকে ব্যবহার করে ভোট কারচুপি হয়েছিলো তার বর্ণনা দিয়েছেন জাস্ট নিউজ বিডির কাছে। বর্ণনার পাশাপাশি তিনি মোবইল ফোনে রাতে ব্যালট বক্স ভর্তি করার ২টি ছবিও তুলেছিলেন তিনি। সেই দুটি ছবিও আমাদের কাছে পৌঁছেছে।

খিলক্ষেত কুর্মিটোলা স্কুল কেন্দ্রের ভিতরে রাতের ভোট চলছে।

৩০ ডিসেম্বরের রাতের সেই অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকার তেজগাঁও এলাকার সেই প্রত্যক্ষদর্শী বুধবার রাতে জাস্ট নিউজকে বলেন, “রাত তখন ৯.৩০ মিনিট। আগামীকাল ভোট হবে, তাই নিয়ে ভাবছিলাম। ভোটের দিন কী হবে বা হবেনা তা নিয়ে চিন্তা করছিলাম। এমন সময় হঠাৎ করে খবর শুনতে পেলাম ঢাকার বিভিন্ন জায়গায় ভোট কেন্দ্রে রাতেই ব্যালট বক্স ভর্তি করা শুরু করে দিয়েছে প্রশাসনের কর্মকর্তারা। আর তাতে পাহারা দিয়ে সহযোগিতা করছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা।”

তিনি বলেন, “বিষয়টির সত্যতা যাচাই করতে মটরসাইকেলে করে ছুটে গেলাম খিলক্ষেতের কুর্মিটোলা ভোটকেন্দ্রে। ভোটকেন্দ্রের কাছাকাছি গিয়েই দেখতে পেলাম এক ভৌতিক পরিবেশ চারপাশে। থমথমে, গুমোট হয়ে আছে চারপাশ। লোডশেডিং নেই তবুও কেন্দ্র এবং তার আশপাশের সড়কবাতিসহ সব বৈদ্যুতিক বাতি বন্ধ করে দেওয়া হয়েছে।”

ঐ প্রত্যক্ষদর্শী আরও বলেন, “কুর্মিটোলা ভোটকেন্দ্রের পাশে পৌঁছার পর  সেখানে আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের উপস্থিতি দেখতে পেয়ে সতর্কতা অবলম্বন করি। নিরাপদ দূরত্বে থেকে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করি।”

তিনি জানান, “দেখতে পেলাম কেন্দ্রের বাইরে বৈদ্যুতিক বাতি বন্ধ করা। ভিতরে স্বল্প আলোর উপস্থিতি। আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের নেতা-কর্মীরা গোল পাকিয়ে বাইরে পাহারা দিচ্ছে যাতে ভিতরে কেউ প্রবেশ করতে না পারে। আর কেন্দ্রের ভিতরে আইনশৃঙ্খলাবাহিনী এবং সরকারদলীয় কর্মীদের উপস্থিতিতে ব্যালট বক্স ভর্তি করছে প্রশাসনের কর্মকর্তারা।”

খিলক্ষেত কুর্মিটোলা স্কুল কেন্দ্রের বাহিরে সরকারদলীয় সংগঠনের (ছাত্রলীগ, যুবলীগ) নেতা-কর্মীদের অবস্থান।

ঐ প্রত্যক্ষদর্শী বলেন, “ভোটকেন্দ্রে রাতে ভোট দেবার ঘটনা প্রত্যক্ষ করার মুহূর্তে বেশ আতংকে ছিলাম এই ভেবে যে উপস্থিতি টের পেয়ে সরকারদলীয় কর্মীরা আবার হামলা করে বসে কীনা।”

তিনি বলেন, “রাতের এই ভোট চুরি চলার সময়টাইতে মোবাইল দিয়ে ২টি ছবি তুলে নেই।”

২০১৮ সালের জাতীয় নির্বাচনে ভোট শুরুর আগেই ব্যালট বক্স ভর্তির ঘটনা নিয়ে ৩০ ডিসেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে বিবিসি বাংলা।

ছবি: বিবিসি বাংলা

ভোট গ্রহণের আগেই ব্যালট বক্স ভর্তি। ছবি: বিবিসি বাংলা।

২০১৯ সালের ১৫ জানুয়ারি প্রথম আলোর এক রিপোর্টে বলা হয়, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর এক গবেষণা অনুসারে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে তাদের বাছাই করা ৫০ টি আসনের মধ্যে ৩৩টি আসনে নির্বাচনের আগের রাতে ব্যালটে সিল দেওয়া হয়েছে। সংস্থাটি এই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ এবং ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করে।

এনআর/