ভিসানীতি কার্যকরের উদ্দেশ্য বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা: মুখপাত্র মিলার

ভিসানীতি কার্যকরের উদ্দেশ্য বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা: মুখপাত্র মিলার

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করসপন্ডেন্ট

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বাংলাদেশে গণতান্ত্রের পথে বাধাদানকারী জড়িতদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসানীতি কার্যকরের উদ্দেশ্য হলো অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন নিশ্চিত করা।

যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য কেবল একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন, কারো পক্ষ নেয়া নয় বলে মন্তব্য করেন এই মুখপাত্র।

মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভিসানীতি কার্যকর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশটিকে ইঙ্গিত করে পাল্টা স্যাংশনের মন্তব্য প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন মুখপাত্র মিলার।

২২শে সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসংঘ মিশনে জাতিসংঘে দেয়া ভাষণ পরবর্তী সংবাদ সম্মেলনে শেখ হাসিনা বলেন, "বাইরের দেশ থেকে বাংলাদেশের নির্বাচন বানচালের ষড়যন্ত্র হলে বাংলাদেশের জনগণও তাদের স্যাংশন দেবে।"

ব্রিফিংয়ে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "আপনি ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন যে, যেসকল বাংলাদেশিরা গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্থে জড়িত তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নীতি কার্যকর করা শুরু করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে বলেছেন, বাইরের দেশ থেকে বাংলাদেশের নির্বাচন বানচালের ষড়যন্ত্র হলে বাংলাদেশের জনগণও তাদের স্যাংশন দেবে। পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, যুক্তরাষ্ট্র নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞা দিবেনা। এটা কী সত্য? এবিষয়গুলো নিয়ে আপনার মন্তব্য কী?"

জবাবে মিলার বলেন, "আমার আগে যেমনটা বলেছি, এখনো বলবো, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন গত মে মাসে ভিসানীতি ঘোষণার সময় বলেছিলেন, আমাদের ভিসানীতির উদ্দেশ্য নির্বাচনে বাংলাদেশে কারো পক্ষ নেয়া নয়। এটার উদ্দেশ্য হলো বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূূর্ণ নির্বাচন নিশ্চিত করা। আরকেটা বিষয় হলো, গত শুক্রবার ভিসানীতি কার্যকরের ঘোষণা দেবার সময় বলেছিলাম, এই ভিসানীতিতে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য, সরকার এবং রাজনৈতিক বিরোধী পক্ষকে অন্তর্ভুক্ত করা হয়েছে।"

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি এবং বিদেশে চিকিৎসার সুযোগ নিশ্চিত করতে বিএনপির সরকারকে দেওয়া ৪৮ ঘন্টার আল্টিমেটাম প্রসঙ্গে এই সংবাদদাতা প্রশ্ন করলে এ আল্টিমেটাম নিয়ে কোনো মন্তব্য করেননি স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মিলার।

এনআর/