স্টেট ডিপার্টমেন্টে স্থান পেলো হিলারির প্রতিকৃতি

স্টেট ডিপার্টমেন্টে স্থান পেলো হিলারির প্রতিকৃতি

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট থেকে

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের অফিসিয়াল একটি প্রতিকৃতি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে স্টেট ডিপার্টমেন্টে। মঙ্গলবার অপরাহ্নে পোর্টেট বা প্রতিকৃতি উন্মোচন উপলক্ষে এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করে স্টেট ডিপার্টমেন্ট। অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ যুক্তরাষ্ট্র প্রশাসনের শীর্ষ কর্তারা উপস্থিত ছিলেন।

প্রখ্যাত চিত্রকর স্টিভেন পলসনের আঁকা এই প্রতিকৃতি উন্মোচনের প্রাক্কালে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেন, “যুক্তরাষ্ট্রের কূটনীতিকে একুশ শতকের উপযোগি করে যিনি গড়ে তুলেছেন তিনি আমাদের সামনে উপস্থিত, মান্যবর হিলারি ক্লিনটন। আমি অত্যন্ত সৌভাগ্যবান যে আমি তাঁর সাথে এবং ক্যারিয়ারের শুরুতে প্রেসিডেন্ট ক্লিনটনের সাথে কাজ করতে পেরেছি।” 

তিনি বলেন, “এই ভবনের (স্টেট ডিপার্টমেন্ট) আট তলায় যেখানে পররাষ্ট্রমন্ত্রী বসেন, সেই জায়গাটা একটু বেশী অনুপ্রেরণার বলা যায়। এই অফিসের নীচে তাকালে মেহগনি কাঠের ফ্রেমগুলোতে চোখ বুলালেই দেখা যায় আমাদের পূর্বসুরিদের পোর্টেটগুলো। এদের মধ্যে অধিকাংশের চেহারায় একটু বেশী সিরিয়াস ভাব এবং কারো চেহারায় প্রকাশ পায় বুদ্ধিদীপ্তির ছাপ।”

হিলারি তার নিজের মেয়াদকালের শুরু থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে প্রয়োজন অনুসারে সঠিক অবস্থান নির্ধারণ করেছিলেন বলে মন্তব্য করেন ব্লিংকেন। তিনি নারীদের উন্নয়নে ভূমিকার রাখায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারির প্রশংসা করেন।

ব্লিংকেন বলেন, “সাবেক পররাষ্ট্রমন্ত্রী এটা অনুধাবন করেছিলেন যে, অধিকতর কার্যকর পদক্ষেপ নিতে হলে, সেটা পৃথিবীর যেকোনো প্রান্তেই হোকনা কেন, প্রয়োজন কূটনীতি।”

বারাক ওবামার প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন হিলারি। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদকালে ফাস্টি লেডি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। নিউইয়র্ক থেকে প্রথম নারী হিসেবে সিনেটর নির্বাচিত হয়েছিলেন হিলারি। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রথমবারের মতো নারী হিসেবে ডেমোক্রেট থেকে মনোনয়ন পান তিনি।

ব্লিংকেন বলেন, “নির্বাচনে আপনার (হিলারি) লড়াইটা যুক্তরাষ্ট্রের কূটনীতির ক্ষমতা এবং লক্ষ্যকে চাঙ্গা করেছে। আপনার লড়াই বিশ্বকে মনে করিয়ে দেয় যুক্তরাষ্ট্রের অবস্থান এবং আমরা কী চাই। এ লড়াই আমাদের মিশন বাস্তবায়নে সহায়ক।”

পোর্টেট উন্মোচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৬৭তম পররাষ্ট্রমন্ত্রী  হিলারি ক্লিনটন তার বক্তব্যে কূটনীতি এবং উন্নয়নে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন। সেই নীতি এবং অগ্রাধিকারকে এগিয়ে নিতে কাজ করায় বাইডেন প্রশাসনের প্রশংসা করেন তিনি। বলেন, “গণতন্ত্র ও মানবাধিকারকে কূটনীতির শীর্ষে  নিয়ে আসায় যুক্তরাষ্ট্র তার নিজস্ব স্বকীয়তায় ফিরেছে।”

ন্যাটো সম্প্রসারণ, রাশিয়ান আগ্রাসন থামিয়ে দেওয়া, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সৃজনশীল কূটনীতিকে কাজে লাগিয়ে চীনের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভূমিকা উল্লেখযোগ্য বলে মন্তব্য করেন হিলারি। পুতিনকে উদ্দেশ্য করে তিনি বলেন, “পুতিন, আপনি নিজেই এসব ঝামেলা টেনে আনার জন্য দায়ী।”

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে কৌতুকচ্ছলে হিলারি বলেন, “করোনা আর আগের প্রশাসন এই দুয়ে মিলে পোর্টেট বানানোর কাজ বাঁধ সাধতে পারেনি- এই দুইয়ের মাঝখানে সময় পার হবার পর এই অফিসিয়াল পোর্টেট এর দেখা মিললো!”

এনআর/