অবস্থানের নড়চড় হয়নি, ভীতি প্রদর্শন বন্ধের আহবান জাতিসংঘের

অবস্থানের নড়চড় হয়নি, ভীতি প্রদর্শন বন্ধের আহবান জাতিসংঘের

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ সংবাদদাতা

বাংলাদেশের আগামী নির্বাচন ইস্যুতে জাতিসংঘের অবস্থানের কোনো নড়চড় হয়নি বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

জাতিসংঘ বাংলাদেশের নির্বাচনে এমন একটি পরিবেশ দেখতে চায় যেখানে জনগণ প্রতিশোধ গ্রহণের ভীতি ছাড়াই কথা বলতে পারে বলে মন্তব্য করেন এই মুখপাত্র।

সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মহলের উদ্বেগ, ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত এবং যুক্তরাষ্ট্রের তরফে সংলাপের প্রস্তাব প্রসঙ্গে জাতিসংঘের অবস্থান কী জানতে চাইলে এই মন্তব্য করেন ডোজারিক।

ব্রিফিংয়ে ভার্চুয়ালি অংশ নিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়ন জানিয়ে দিয়েছে যে তারা আগামী নির্বাচন পর্যবেক্ষণে কোনো দল পাঠাবে না। যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল তাদের সুপারিশে সরকার এবং বিরোধীদলকে সংলাপে বসার আহবান জানিয়েছে। ক্ষমতাসীন সরকার বিরোধীদলকে দমনে সব ধরনের হাতিয়ার ব্যবহার করছে। আমার প্রশ্ন হচ্ছে, বাংলাদেশের চলমান নিপীড়নমূলক পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র যখন নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ঠিক সে মুহূর্তে জাতিসংঘের অবস্থান কী?"

জবাবে ডোজারিক বলেন, "আমাদের অবস্থানের জায়গায় কোনো নড়চড় হয়নি। আমরা বাংলাদেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চাই। আমরা এমন পরিবেশ চাই, যেখানে জনগণ প্রতিশোধের ভীতি ছাড়াই কথা বলতে পারে। আরেকটি বিষয় হলো- কোনো ধরনের ম্যান্ডেট ( নিরাপত্তা কাউন্সিলের) ছাড়া জাতিসংঘের তরফে নির্বাচন পর্যবেক্ষণে সম্পৃক্ত হয়না জাতিসংঘ।"