বাংলাদেশে বিরোধীদের গ্রেফতার, হয়রানি, সহিংসতা আর দেখতে চায়না জাতিসংঘ: মুখপাত্র ডোজারিক

বাংলাদেশে বিরোধীদের গ্রেফতার, হয়রানি, সহিংসতা আর দেখতে চায়না জাতিসংঘ: মুখপাত্র ডোজারিক

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ সংবাদদাতা

অবিলম্বে বিরোধীদলের নেতাকর্মীদের গ্রেফতার, হয়রানি এবং সহিংসতা বন্ধের আহবান জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেছেন, নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে বিরোধীদলের নেতাকর্মীদের বেআইনী গ্রেফতার, হয়রানি এবং সহিংসতা দেখতে চায়না জাতিসংঘ।

বুধবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বিরোধীদলের ওপর সরকারের নিপীড়ন নিয়ে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের উদ্বেগ এবং একইসঙ্গে আন্তর্জাতিক অংশীদারদের বাংলাদেশ সরকারের ওপর চাপ তৈরির আহবান জানিয়ে দেওয়া বিবৃতি প্রসঙ্গে জাতিসংঘের অবস্থান জানতে চাইলে এসব কথা বলেন মুখপাত্র ডোজারিক।

নির্বাচন প্রসঙ্গে ডোজারিক বলেন, জাতিসংঘ মনে করে বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হওয়া প্রয়োজন। এবিষয়ে জাতিসংঘ স্পষ্ট ভাষায় তাদের অবস্থান তুলে ধরেছে বলেও মন্তব্য করেন এই মুখপাত্র।

বাংলাদেশের চলমান সহিংস পরিস্থিতিতে বিরোধীকর্মীদের খুন এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার নির্বাচন নিয়ে উদ্বেগের প্রসঙ্গ উল্লেখ করে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা  মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের আন্তর্জাতিক অংশীদারদের প্রতি চাপ প্রয়োগ করার জন্য আহ্বান জানিয়েছে যে, বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত, হয়রানি এবং কারাগারে ভরে নির্বাচনকে সুষ্ঠু হিসাবে বিবেচনা করা যাবে না। গতকাল বিরোধীদলের অন্তত ৩ কর্মীকে হত্যা করা হয়েছে। জাতিসংঘ মহাসচিব কী সদস্য এই দেশটির চলমান পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন?"

জবাবে ডোজারিক বলেন, "বাংলাদেশের ব্যাপারে আমাদের  অবস্খান পরিস্কার--দেশটিতে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন আয়োজন করা প্রয়োজন। এটা নিয়ে আমরা খুব স্পষ্ট ভাষায় কথা বলেছি। নির্বাচনের সময়টাতে হয়রানি, বেআইনী গ্রেফতার এবং সহিসংতা আমরা আর দেখতে চাইনা, এটা গ্রহণযোগ্য নয়। আমরা এসব বিষয়েও কথা বলেছি।"

এফএইচ/