স্টেট ডিপার্টমেন্টের ব্রিফিংয়ে বিরোধীদের হাত পুড়িয়ে ফেলতে শেখ হাসিনার নির্দেশনা প্রসঙ্গ

বাংলাদেশের পরিস্থিতিতে নজর রাখছে যুক্তরাষ্ট্র: মুখপাত্র ভেদান্ত

বাংলাদেশের পরিস্থিতিতে নজর রাখছে যুক্তরাষ্ট্র: মুখপাত্র ভেদান্ত

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

যুক্তরাষ্ট্রের মনযোগ বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনের দিকে এবং নির্বাচনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করে যাচ্ছে দেশটি।

সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে বিক্ষোভকারীদের ওপর সরকারের চলমান ধরপাকড়, নিপীড়ন এবং তাদের হাত পুড়িয়ে ফেলতে আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া সহিংস নির্দেশনা প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপ মুখপাত্র ভেদান্ত প্যাটেল।

ভেদান্ত বলেন, বাংলাদেশের জনগণের ইচ্ছার প্রতিফলন অনুযায়ী কাজ করার জন্য যুক্তরাষ্ট্রের তরফে সরকার, বিরোধীদল,নাগরিক সমাজসহ সব অংশীদারদের সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ করে যাচ্ছে দেশটি। এ লক্ষ্যে কাজ করার জন্য সব অংশীদারদের আহবান অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

গত ৩ নভেম্বর ঢাকায় এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, "যারা আগুন দেবে তাদের প্রতিরোধ করতে হবে। যে হাত দিয়ে আগুন দেবে সেই হাত পুড়িয়ে দিতে হবে। যারা আগুন দিচ্ছে তাদের ধরে সেই আগুনে ফেলতে হবে।’"

ব্রিফিংয়ে বিরোধীদল দমনে সরকারের মরিয়া হয়ে উঠা এবং এক ধরনের যুদ্ধ ঘোষণার প্রসঙ্গ উল্লেখ করে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ চলছে। অন্যদিকে সরকার প্রধান বিরোধীদল বিএনপি এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে এক ধরনের যুদ্ধ ঘোষণা করেছে। অক্টোবর ২৮ তারিখ বিক্ষোভ শুরু হবার পর থেকে এখন পর্যন্ত বিরোধীদলের অন্তত ৮ হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিএনপির মহাসচিবসহ শীর্ষ নেতাদেরকেও গ্রেফতার করা হয়েছে। নিহত হয়েছে ১১জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন যে, বিরোধীদলের নেতাকর্মীদের আগুনে ফেলে দিতে কিংবা তাদের হাত পুড়িয়ে দিতে। যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক গোষ্ঠী বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনে শান্তিপূর্ণ এবং বিশ্বাসযোগ্য পরিবেশ তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ। নির্বাচনের এই পরিবেশ তৈরিতে এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন আয়োজনে বাংলাদেশের জনগণের যে প্রত্যাশা, আপনি কী তাদের সেই প্রত্যাশার পক্ষে অবস্থান নিবেন?"

জবাবে ভেদান্ত বলেন, "যুক্তরাষ্ট্র বাংলাদেশে নির্দিষ্ট কোন রাজনৈতিক দলকে সমর্থন করেনা। আমরা এক দলের ওপর অন্য দলকে প্রাধান্য দেইনা। আমাদের মনযোগ বাংলাদেশে আগামী জানুয়ারীতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনের দিকে এবং নির্বাচনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করে যাচ্ছি।"

এই মুখপাত্র বলেন, "আমরা সরকার, বিরোধীদল, সুশীল সমাজসহ সব অংশীদারদের সঙ্গে নিযমিতভাবে যোগাযোগ করে যাচ্ছি এবং আহবান জানাচ্ছি তারা যেনো জনগণের স্বার্থে একসঙ্গে কাজ করেন।

এফএইচ/