বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন আয়োজনে চেষ্টা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র

পিটার হাসকে পেটানোর হুমকিকে ভয়ংকর সহিংসতামূলক আচরণ মনে করে স্টেট ডিপার্টমেন্ট

পিটার হাসকে পেটানোর হুমকিকে ভয়ংকর সহিংসতামূলক আচরণ মনে করে স্টেট ডিপার্টমেন্ট

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে প্রকাশ্যে পেটাতে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতার দেয়া হুমকিকে ভয়ংকর রকমের সহিংসতামূলক আচরণ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপ মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেছেন, এ ধরনের সহিংসতামূলক নির্দেশ ভয়ংকর রকমের অসহযোগিতামূলক আচরণ।

তিনি কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশনের নিয়মের বাধ্যবাধকতা অনুসারে স্বাগতিক দেশকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতের আহবান জানিয়েছেন।

বুধবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে গত ৬ নভেম্বর আওয়ামী লীগ নেতা মুজিবুল হক চৌধুরী দলটির এক সমাবেশে রাষ্ট্রদূত পিটার হাসকে প্রকাশ্যে নির্মমভাবে পেটানোর যে হুমকি দিয়েছেন, সে বিষয়ে প্রশ্ন করা হলে এভাবেই যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা জানান মুখপাত্র ভেদান্ত ।

উল্লেখ্য, চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় চাম্বল ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত হরতাল-অবরোধ বিরোধী সমাবেশে ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক চৌধুরী বলেন, "পিটার হাস বলেছে এখানে সুষ্ঠু নির্বাচন হবে। এই পিটার হাস্, আমরা খাই পাঁচ আঙ্গুলের ভাত। আর তুই খাস ফিডার। তুই হলি বিএনপির ভগবান। আর তোরে এমন পিটুনি দেবো...। বাঙালি কি ফাজিল তা তো জানোস না। তোরা বিএনপি-জামায়াতের ভগবান হতে পারবি। তবে আমাদের একটি... ছিঁড়তে পারবি না।"

আগামী জাতীয় নির্বাচন যেনো একতরফা না হয় সে বিষয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকা কী হতে পারে সে প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপ মুখপাত্র প্যাটেল বলেন, বাংলাদেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন আয়োজনে যুক্তরাষ্ট্র সরকার, বিরোধীদলসহ সব অংশীদারদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে।

আওয়ামী লীগ আরেকটি একতরফা নির্বাচনের দিকে এগুচ্ছে উল্লেখ করে ব্রিফিংয়ে স্টেট ডিপার্টমেন্টের করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "বাংলাদেশে বিরোধীদলের ৮ হাজারের বেশী কর্মী এখন জেলে আটক রয়েছে। নূন্যতম মজুরী বাড়ানোর দাবি জানাতে গিয়ে ৩ জন পোশাক শ্রমিক পুলিশের গুলিতে নিহত হয়েছে । এ বিষয়ে উদ্বেগ জানিয়ে আপনাদের বিবৃতিটি আমি লক্ষ্য করেছি। যুক্তরাষ্ট্র যেহেতু এক দলের ওপর অন্য দলকে প্রাধান্য দেয়না সেক্ষেত্রে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ যেভাবে আরেকটি একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে সে বিষয়টিকে আপনি কীভাবে দেখেন? কারণ ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচন দুটিতে ভোট ডাকাতি করা হয়েছে।"

জবাবে ভেদান্ত বলেন, "বাংলাদেশের এই পরিস্থিতি নিয়ে সুনির্দিষ্টভাবে আমি কোনোকিছু ব্যাখ্যা করতে চাচ্ছিনা এখন। আপনি সঠিক বলেছেন--আমরা বাংলাদেশের কোনো  প্রার্থী বা দলের পক্ষে নই। আমাদের আশা এবং আকাঙ্খা হচ্ছে--আমরা সরকার, বিরোধীদল, সুশীল সমাজ এবং অংশীদারদের সঙ্গে সম্পৃক্ততা রেখেছি  যাতে করে নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হয়।"

সুষ্ঠু নির্বাচন নিয়ে বলিষ্ট ভূমিকা রাখায পিটার হাসকে আওয়ামী লীগ নেতার প্রকাশ্যে পেটানোর হুমকির প্রসঙ্গ উল্লেখ করে এই প্রতিবেদক জানতে চান, "বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের ব্যাপারে বলিষ্ট ভূমিকা রাখার জন্য ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে প্রকাশ্যে পেটানোর হুমকি দিয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের স্থানীয় এক নেতা। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মকর্তারা যেভাবে হুমকি পাচ্ছেন সেটার মাত্রা এবং নিরাপত্তাবিষয়ক উদ্বেগকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন? বাংলাদেশে কূটনীতিক দূতাবাস কর্মকর্তা এবং দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতে সুনির্দিষ্ট কী ধরনের পদক্ষেপ আপনারা গ্রহণ করেছেন?"

জবাবে ভেদান্ত বলেন, "বিষয়টাকে গুরুত্বের সঙ্গে নিয়ে আমি যেটা বলতে চাই সেটা হল-- কূটনীতিক এবং দূতাবাসের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি এ ধরনের সহিংসতামূলক নির্দেশ ভয়ংকর রকমের অসহযোগিতামূলক আচরণ।"

তিনি আরও বলেন, "এই ভয়ংকর পরিবেশের বাইরে আমরা যেটা প্রত্যাশা করি সেটা হল-- স্বাগতিক দেশের সরকার কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশনের বাধ্যবাধকতা অনুসারে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক কর্মকর্তা এবং দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।"

এফএইচ/