বিএনপি নিয়ে উসকানিমূলক প্রশ্ন, জবাব দিলেননা মুখপাত্র মিলার

বিএনপি নিয়ে উসকানিমূলক প্রশ্ন, জবাব দিলেননা মুখপাত্র মিলার

বিশেষ সংবাদদাতা

স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপির রাজনৈতিক কার্যক্রম নিয়ে উসকানিমূলক প্রশ্ন করেছেন সরকারের মদদপুষ্ট বেসরকারি সময় টেলিভিশনের সাংবাদিক কার্ডধারী এক ব্যক্তি। মঙ্গলবার ব্রিফিংয়ে তার উসকানীমূলক প্রশ্নের মধ্যেই তাকে থামিয়ে দিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার। বিরক্তি নিয়ে তাকে এসময় ঐ সাংবাদিকের প্রশ্নের জবাবে বলতে শোনা যায় "আমি এটা নিয়ে কথা বলবোনা।"

প্রায় সময়ই বিএনপি এবং বিরোধীদলের চলমান গণতান্ত্রিক আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করার উদ্দেশ্যে স্টেট ডিপার্টমেন্টে প্রশ্ন করতে দেখে যায় বাংলাদেশ দূতাবাসের অনুকম্পায় প্রবেশাধিকার পাওয়া সাংবাদিক নামধারী দস্তগীর জাহাঙ্গীরকে।

স্টেট ডিপার্টমেন্টের ব্রিফিংয়ে সময় টিভির ওই প্রতিনিধি দস্তগীর জানতে চান, "বিএনপি যেভাবে সহিংসতাকে বেছে নিয়েছে, আপনার কী মনে হয়না এর দ্বারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে খর্ব করছে দলটি?"

জবাবে মিলার একটি রাজনৈতিক দলের বিরুদ্ধে মিথ্যা প্রচারের বিষয়টি এড়িয়ে যুক্তরাষ্ট্রের বাংলাদেশ ইস্যুতে অবস্থান স্পষ্ট করে বলেন, "আমরা বাংলাদেশে একটি সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক সেটাই আমরা চাই। আমাদের এই নীতির বিষয়ে এর আগে বেশ কয়েকবার স্পষ্ট করে বলে দিয়েছি।"

এরপর আবারো তিনি বাংলাদেশের প্রধান রাজনৈতিক দল বিএনপিকে আক্রমণ করে তার দ্বিতীয় প্রশ্ন করেন এবং জানতে চান, "বিএনপি যে রাজনৈতিক সহিংসতা চালাচ্ছে, যেটা মানবাধিকারের বিরুদ্ধে। আপনি কী সেটার নিন্দা জানাবেন?"

জবাবে মিলার বলেন, "আমি এটা নিয়ে কথা বলবোনা। আগের প্রশ্নে এটার উত্তর দিয়েছি।"

এমআর/