'কোনো দেশেই গুপ্তহত্যা সমর্থনযোগ্য নয়'

যুক্তরাষ্ট্রে ভারতের গুপ্তহত্যার পরিকল্পনা নিয়ে তদন্ত চলছে: স্টেট ডিপার্টমেন্ট

যুক্তরাষ্ট্রে ভারতের গুপ্তহত্যার পরিকল্পনা নিয়ে তদন্ত চলছে: স্টেট ডিপার্টমেন্ট

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভূত এক নাগরিককে হত্যার উদ্দেশ্যে ভারতীয় গোয়েন্দা সংস্থার পরিকল্পনার বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার।

যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যা পরিকল্পনার অভিযোগটি পাওয়ার সাথে সাথেই বিষয়টি ভারতের শীর্ষ কর্মকর্তাদের জানিয়ে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন মিলার।

সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "আমার প্রশ্নটা হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিককে হত্যার পরিকল্পনা নিয়ে। দ্য নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে বলা হয়েছে, "ভারতের গোয়েন্দা সংস্থা বিরুদ্ধে নিকট প্রতিবেশি দেশে গুপ্তহত্যা চালানোর অভিযোগ দীর্ঘদিনের।" যুক্তরাষ্ট্র সরকারের গোয়েন্দার দেয়া তথ্যে আমেরিকান এক নাগরিককে গুপ্তহত্যার ষড়যন্ত্রের বিষয়টি উঠে এসেছে এবং ফেডারেল কোর্ট এ ষড়যন্ত্রের বিষয়টি প্রকাশ করেছে। আপনি কী মনে করেন এধরণের হত্যাকান্ডের পরিকল্পনা যারা বা এখানেই করছে,  তা অনতিবিলম্বে বন্ধ হওয়া উচিত?যুক্তরাষ্ট্রে হত্যার পরিকল্পনার বিষয়টি উদঘাটনের পর ভারত এবিষয়ে কীভাবে সাড়া দিয়েছে?"

জবাবে মিলার বলেন, "আমি দু'টি বিষয়ে আলোকপাত করতে চাই। প্রথমত, একটা বিষয় স্পষ্ট করে বলতে চাই, সকল প্রকার নির্যাতনের পরিকল্পনার বিরুদ্ধে আমাদের অবস্থান। সেটা শুধু ভারতের ক্ষেত্রেই নয়, যে কোনো দেশ কিংবা স্থানেই হোক,আমরা তার বিরোধীতা করি। দ্বিতীয়ত, আপনি সুনির্দিষ্ট যে পরিকল্পনার কথা বলেছেন সেটাকে গুরুত্ব দিয়ে বলতে চাই, বিষয়টি নিয়ে আইনশৃঙ্খলাবাহিনী কাজ করে যাচ্ছে। পোডিয়াম থেকে এ নিয়ে বিশদ বলতে চাচ্ছিনা। এ ইস্যুতে আমি বিচার বিভাগের দৃষ্টি আকর্ষণ করছি।"

মিলার বলেন, "বিষয়টি যখন আমাদের দৃষ্টিতে আসে, তখনি তা যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের তরফে ভারতের শীর্ষ  কর্মকর্তাদের  কাছে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। ভারতকে বলে দেওয়া হয়েছে এধরনের ঘটনাকে আমরা কতো গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকি। তারা এ বিষয়ে তদন্ত শুরু করেছে। আমরা তদন্তের ফলাফলের অপেক্ষায় রয়েছি।"

উল্লেখ্য, শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে নিখিল গুপ্ত নামের এক ভারতীয়সহ এক পদস্থ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। গত ২৯ নভেম্বর তারা জানিয়েছে, এই বছরের জুনে নিখিলকে চেক প্রজাতন্ত্রে গ্রেপ্তার করা হয়েছে। পান্নুন ভারত সরকারের নিষিদ্ধঘোষিত খালিস্তানপন্থী সংগঠন শিখস ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা।

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের শীর্ষ ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামস এক বিবৃতিতে বলেছেন, নিউইয়র্কে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত এক যুক্তরাষ্ট্রের নাগরিককে হত্যার চক্রান্ত করা হয়েছিল। সেটা করা হয়েছিল ভারতে বসে।ম্যানহাটনের ফেডারেল প্রসিকিউটর দপ্তরের দাবি, পান্নুন হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার নিখিল গুপ্তার বয়স ৫২। তার বিরুদ্ধে খুনের বার্তা দেওয়ার ধারায় মামলা রুজু হয়েছে। নিখিল সেই কাজ ভারত সরকারের কোনো এক সংস্থার এক পদস্থ কর্মীর নির্দেশে করছিলেন।

নিখিল ভারতেই বসবাস করতেন জানিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ, পান্নুনকে হত্যার জন্য গত মে মাসে ভারত সরকারের ওই কর্মকর্তা নিখিলকে নিয়োগ দেন। সেই কর্তা নিজেকে জ্যেষ্ঠ মাঠ কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়েছিলেন। নিরাপত্তা ও গোয়েন্দা-সংক্রান্ত বিষয় দেখাশোনা করতেন। একটা সময় তিনি ভারতের আধা সামরিক বাহিনী সিআরপিএফ-এও কর্মরত ছিলেন। তিনি নিজেকে 'সিসি১' বলে ডাকতে বলেছিলেন।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, পান্নুনকে হত্যার জন্য আততায়ীর সন্ধান পেতে নিখিল এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন, যিনি ছিলেন যুক্তরাষ্ট্রের মাদক বিভাগের একজন 'আন্ডার কভার এজেন্ট।' সেই ব্যক্তি একজন সম্ভাব্য আততায়ীর সঙ্গেও নিখিলের যোগাযোগ ঘটিয়ে দেন। হত্যাকাণ্ড ঘটানোর জন্য রফা হয়েছিল মোট ১ লাখ ডলার। অগ্রিম দেওয়া হয়েছিল ১৫ হাজার ডলার।

এমআর/

যুক্তরাষ্ট্র সময়: ৪ ডিসেম্বর, বিকাল ৫.৪৫, সোমবার