মোমেনের লেখা চিঠির বিষয়ে জানেনা জাতিসংঘ, বাংলাদেশে সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের আহবান পুর্নব্যক্ত

মোমেনের লেখা চিঠির বিষয়ে জানেনা জাতিসংঘ, বাংলাদেশে সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের আহবান পুর্নব্যক্ত

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ স্থায়ী সংবাদদাতা

জাতিসংঘ মহাসচিবকে লেখা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের আলোচিত চিঠির বিষয়টি জানেননা বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন সরকার 'অযথা, অযৌক্তিক, স্বার্থান্বেষী রাজনৈতিক চাপের' মুখোমুখি হচ্ছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনে গতমাসে একটি চিঠি দিয়েছেন মর্মে খবর প্রচার করেছে বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যম। এ প্রসঙ্গে  শুক্রবারের ব্রিফিংয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র  ডোজারিক জানান চিঠি পাঠানোর বিষয়টি তিনি জানেননা।

বাংলাদেশে নির্বাচনের বিষয়ে জাতিসংঘ তার অবস্থান পুর্নব্যক্ত করে বলেছে তারা চায় নির্বাচনটা যেনো অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য হয়।

ব্রিফিংয়ে মুখপাত্রের দৃষ্টি আকর্ষণ করে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "বাংলাদেশের জনগণের গণতন্ত্র এবং ভোটাধিকারের দাবিকে  'অযথা এবং স্বার্থান্বেষী মহলের রাজনৈতিক চাপ' আখ্যা দিয়ে জাতিসংঘের সহায়তা চেয়েছে সরকার। মিডিয়া রিপোর্ট বলছে এই সহযোগিতা চেয়ে জাতিসংঘ মহাসচিবের কাছে একটি চিঠি লিখেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ ব্যাপারে আপনার বক্তব্য কী? প্রধান বিরোধীদলের নেতাকর্মীদের জেলে বন্দি করে সরকার যেভাবে একতরফা আরেকটি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, সে বিষয়ে জাতিসংঘ মহাসচিব কী অবগত আছেন?"

জবাবে ডোজারিক বলেন, "চিঠিটি আমি দেখিনি। বিশদভাবে বাংলাদেশে নির্বাচনের কথা বলতে গেলে আমি আপনাকে আমাদের আগের বক্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করছি। আমরা চাই নির্বাচনটি অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য হউক।"

এমআর