বাংলাদেশে বিরোধীদলের হাজার হাজার নেতাকর্মী গ্রেফতারের বিষয়ে অবগত জাতিসংঘ মহাসচিব: মুখপাত্র ফ্লোরেন্সিয়া

বাংলাদেশে বিরোধীদলের হাজার হাজার নেতাকর্মী গ্রেফতারের বিষয়ে অবগত জাতিসংঘ মহাসচিব: মুখপাত্র ফ্লোরেন্সিয়া

বিশেষ সংবাদদাতা

বাংলাদেশে কী ঘটছে সেদিকে সবসময় নজর রাখছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেস। তিনি নির্বাচন চলাকালীন সময়ে ভিন্নমত দমন এবং বিরোধীদলের নেতাদের গ্রেফতারের বিষয়ে অবগত রয়েছেন।

সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে মহাসচিবের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো এসব কথা বলেন।

ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ উল্লেখ করে আলজাজিরার জেমস বে জানতে চান, "বাংলাদেশে ইতিমধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। হাজার হাজার বিরোধীদলীয় নেতা-কর্মীকে জেলে আটকে রেখে শেখ হাসিনা এক অদ্ভুত রকমের জয় পেয়েছেন। জাতিসংঘ কী এই নির্বাচনকে অবাধ এবং সুষ্ঠু মনে করে?"

জবাবে মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো বলেন, "বাংলাদেশে কী ঘটেছে সেটা আমরা পর্যবেক্ষণ করেছি। সেখানে কী ঘটছে তার দিকে সবসময় নজর রাখছেন জাতিসংঘ মহাসচিব। বিরোধীদলগুলোর নির্বাচন বয়কটের সিদ্ধান্তের বিষয়ে তিনি অবগত, এছাড়া ভিন্নমতের কন্ঠরোধ এবং বিরোধীদলের নেতাদের গ্রেফতারের বিষয়েও জানেন তিনি। নির্বাচনের সময়কালীন সহিংসতার ঘটনায় স্পষ্টতই জাতিসংঘের মহাসচিব উদ্বিগ্ন।"

তিনি আরও বলেন, "সব পক্ষকে যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকার আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি যাতে পূর্ণ শ্রদ্ধা প্রদর্শন করা হয় তা নিশ্চিত করার আহবান জানিয়েছেন তিনি। গণতন্ত্র এবং অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরাণ্বিত করার জন্য এর প্রয়োজন রয়েছে।"

এমআর/