ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে: সিনেটর ডিক ডারবিন

ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে: সিনেটর ডিক ডারবিন

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসার কারণে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব পড়বে। যুক্তরাষ্ট্র সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের হুইপ ডিক ডারবিন এমন মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সাথে বৈঠকে এমনটিই জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দল- ডেমোক্রেটিক পার্টির প্রভাবশালী সিনেটর ডিক ডারবিন।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে ডিক ডারবিন নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন। নিজের অফিসিয়াল এক্স (আগের টুইটার) হ্যান্ডলে রাষ্ট্রদূত ইমরানের সাথে নিজের বৈঠকের একটি ছবি প্রকাশ করে তিনি লিখেছেন, "বাংলাদেশের সাথে নিজের সম্পর্ককে গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন্য প্রশংসা করি আমি। কিন্তু, মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা শেষ করতে ব্যর্থ হলে তা এই অংশীদারিত্বকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। জনাব ইমরানের সাথে বৈঠকে আমি অধ্যাপক ইউনূসের উপর হয়রানি বন্ধ করার আহ্বান জানিয়েছি।"

প্রসঙ্গত, ড. ইউনূসের ওপর সরকারের ক্রমাগত হয়রানি বন্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মাস দেড়েক আগে গত জানুয়ারি মাসে যে ১২ জন সিনেটর চিঠি দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন ডিক ডারবিন। চিঠিতে তারা বাংলাদেশে সরকারের সমালোচকদের বিরুদ্ধে আইন ও বিচার ব্যবস্থার অপব্যবহার অবসানের আহ্বান জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ শতাধিক নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন। বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে অবদানের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ড. ইউনূসকে কংগ্রেসনাল গোল্ড মেডেল দিয়েছে। ওই পুরস্কার দেওয়ার উদ্যোগে নেতৃত্ব দিয়েছিলেন ডিক ডারবিন।