ভারতে সুষ্ঠু নির্বাচন আয়োজনে জাতিসংঘের অবস্থান পুনর্ব্যক্ত, জয়শঙ্করের মন্তব্য আমলে নেননি ডোজারিক

ভারতে সুষ্ঠু নির্বাচন আয়োজনে জাতিসংঘের অবস্থান পুনর্ব্যক্ত, জয়শঙ্করের মন্তব্য আমলে নেননি ডোজারিক

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ স্থায়ী সংবাদদাতা

ভারতে আসন্ন জাতীয় নির্বাচন অবাধ এবং সুষ্ঠুভাবে আয়োজনের জন্য যে আহ্বান জানিয়েছিলো জাতিসংঘ সে আহ্বানে সংস্থাটি অটল রয়েছে বলে জানিয়েছেন মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক। এছাড়া, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের করা মন্তব্য প্রসঙ্গে এই মুখপাত্র বলেছেন, আমি আমার করা মন্তব্যের বাইরে কারো বক্তব্যের জবাবে পাল্টা বক্তব্য চালিয়ে যেতে আগ্রহী নই।

সোমবার নিয়মিত ব্রিফিংয়ে ভারতে সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা নিয়ে ডোজারিকের মন্তব্যের জবাবে জয়শঙ্করের তীর্যক মন্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করা হলে নিজেদের অবস্থানের কথা পুর্নব্যক্ত করে জাতিসংঘ।

ডোজারিক ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জবাবে বলেন, জাতিসংঘ ভারতের নির্বাচন নিয়ে যা বলেছে তা যথার্থ।

এর আগে গত ২৮ মার্চ জাতিসংঘের ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী ভারতে নির্বাচনের পূর্বে বিরোধীদলের নেতাকে গ্রেফতার এবং কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করা নিয়ে সংস্থাটির অবস্থান জানতে চাইলে ডোজারিক বলেন, "অন্যান্য দেশের ন্যায় ভারতেও আমরা দেখতে চাই যে, নাগরিক অধিকারসহ জনগণের রাজনৈতিক অধিকারের সুরক্ষা রয়েছে, এটাই আমাদের প্রত্যাশা।জনগণের রাজনৈতিক অধিকারেরও সুরক্ষা নিশ্চিত করা উচিত। প্রত্যেকেই যেনো অবাধ এবং সুষ্ঠু পরিবেশে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।"

গত ৪ এপ্রিল ভারতের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের মন্তব্যের বিষয়ে কেরলায় এক মতবিনিময় অনুষ্ঠানে জয়শঙ্করকে প্রশ্ন করেন দেশটির সাংবাদিকরা।

তাদের প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, "আমাদের নিবার্চন অবাধ এবং সুষ্ঠু হওয়া উচিত- জাতিসংঘের কাছ থেকে এরকম কথা শোনার কোনো দরকার আমার নেই"

জাতিসংঘের সোমবারের ব্রিফিংয়ে আবারও উঠে আসে  ভারতে গণতান্ত্রিক ও মানবাধিকার লঙ্ঘন এবং জয়শঙ্করের মন্তব্য প্রসঙ্গ।

ডোজারিকের কাছে ভারত সরকারের মনোভাবের কথা তুলে ধরে মুশফিক জানতে চান,  "আমাদের নিবার্চন অবাধ এবং সুষ্ঠু হওয়া উচিত- জাতিসংঘের কাছ থেকে এরকম কথা শোনার কোনো দরকার আমার নেই, বলে সংস্থাটির সুষ্ঠু ভোটের আহ্বান এভাবেই প্রত্যাখান করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বিষয়টাকে কীভাবে দেখছেন?"

জবাবে ডোজারিক বলেন, "ইতিমধ্যেই আমি স্পস্ট করেই আমাদের বক্তব্য তুলে ধরেছে। যে বিষয়ে মন্তব্য করেছি তার জবাবে বক্তব্য কিংবা পাল্টা বক্তব্য দিয়ে অগ্রসর হতে আমি আগ্রহী নই।"

এসময় এই প্রতিবেদক জানতে চান, "আমি শুধু ভাবছি যে কোনো সদস্য রাষ্ট্রের গণতান্ত্রিক অধিকার যদি হুমকির মধ্যে পতিত হয়, বিরোধীদের ওপর দমন-পীড়ন, গণমাধ্যমের ওপর হামলা এবং সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর আক্রমণ শাণিত হয়,জাতিসংঘের কি উচিত নয় এসব মৌলিক অধিকারের পক্ষে দাঁড়ানো?"

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্পষ্ট ভাষায় জাতিসংঘের অবস্থান তুলে ধরে বলেন, "কিছু বিষয়ে আমি খুব স্পষ্টভাবে কথা বলেছি। যা বলেছি সে অবস্থান থেকে সরে দাঁড়াচ্ছিনা।"

তিনি আরও বলেন, "আমি কোনো বিষয়ে কথা বলার পর তার ওপর অন্য লোক কী বলেছে তা নিয়ে মন্তব্য, আবার পাল্টা মন্তব্য করে চালিয়ে যেতে চাইনা। আমরা যা বলেছি তার স্বপক্ষে আমাদের অবস্থান অটুট রয়েছে।"

এমআর/