ঢাকা ফোকফেস্ট আজ দর্শক মাতাবেন যারা

ঢাকা ফোকফেস্ট আজ দর্শক মাতাবেন যারা

ঢাকা, ১৬ নভেম্বর (জাস্ট নিউজ) : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৮’। আজ দ্বিতীয় দিন। শুক্রবার দর্শক মাতাতে মঞ্চে উঠবেন ফোকসম্রাজ্ঞী খ্যাত কণ্ঠশিল্পী মমতাজ। এ ছাড়াও এদিন থাকছে গানের দল স্বরব্যাঞ্জো ও দ্য রঘু দীক্ষিত প্রজেক্টের পরিবেশনা। পাশাপাশি তালিকায় আছে বাহরাইনের সাড়া জাগানো ব্যান্ড মাজায ও গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী যুক্তরাষ্ট্রের ব্যান্ড লস টেক্সমেনিয়াক্স।

স্বরব্যাঞ্জো
‘স্বরব্যাঞ্জো’ হচ্ছে রাজশাহীর গানের দল। এটি একটি ফোক-ফিউশন ব্যান্ড। ২০১৪ সালে গঠিত হওয়া এই ব্যান্ডের সদস্য বেড়েই চলেছে। স্বরব্যাঞ্জোর প্রধান সদস্যরা ঠিক থাকলেও ব্যান্ডে যে কেউ সদস্যভুক্ত হতে পারে। এই ব্যান্ড সবাইকে নিজেদের সহচর বলেই ভাবে। বর্তমানে তাদের দলে আছে বগা তালেব, রূপক আহমেদ, আসিফ হাসান নিলয়, রাতুল সরকার, শহিদুল আলম জীবন।

রঘু দীক্ষিত
রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত। একাধারে গায়ক, সুরকার, মিউজিক প্রযোজক। ভারতের আলোচিত লোকসঙ্গীতশিল্পী তিনি।

লস টেক্সমেনিয়াক্স
তেহানো মিউজিক থেকে অনুপ্রাণিত হয়ে ম্যাক্স বাকা ১৯৯৭ সালে লস টেক্সমেনিয়াক্স ব্যান্ডটি গঠন করেন। পরবর্তীতে ব্লুস, ফোক, কান্ট্রি, জ্যাজ এবং রক মিউজিকের প্রভাব পাওয়া যায় টেক্সাস শহরে গড়ে ওঠা এই ব্যান্ডটির গানে।

মাজায
২০১৩ সালে অ্যারাবিয়ান উপদ্বীপ ছোট্ট আইল্যান্ড বাহরাইনের প্রগ্রেসিভ ফিউশন ব্যান্ড মাজায গঠিত হয়। প্রথমদিকে ব্যান্ডটি ‘মাজায’ নামে গঠিত হলেও পরবর্তীতে সৃজনশীল এবং সাদৃশ্যের কারণে নাম বদল করা হয়।

(জাস্ট নিউজ/এমজে/১৩০০ঘ.)