তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে দেড় শতাধিক মানুষ নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৩৬ জন। কয়েক দিনের টানা ভারী বর্ষণের ফলে এই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তানজানিয়ার প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া হতাহতের সংখ্যা জানিয়ে বলেন, জলবায়ু চক্রের এল নিনোর কারণে চলমান বর্ষা মৌসুম ভয়াবহ রূপ ধারণ করেছে। এর ফলে দেশের বিভিন্ন স্থানে বন্যার সৃষ্টি হয়ে সড়ক, সেতু ও রেলপথ ধ্বংস হয়ে গেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাজালিওয়া দেশের পার্লামেন্টে বলেন, ‘এল নিনোর কারণ সৃষ্ট প্রবল বৃষ্টি, বাতাস ও ভয়াবহ বন্যা এবং ভূমিধসের কারণে দেশের বিভিন্ন স্থানে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।’ এল নিনো হলো, প্রাকৃতিকভাবে সৃষ্ট জলবায়ু প্যাটার্ন যা সাধারণত বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে খরা ও ভারী বৃষ্টিপাতও ডেকে আনে।

তিনি বলেন, প্রাথমিকভাবে পরিবেশের অবনতির কারণেই এই বিধ্বংসী বৃষ্টি। এ সময় তিনি পরিবেশ বিনষ্ট হওয়ার পেছনে নির্বিচারে বন উজাড়, স্ল্যাশ অ্যান্ড বার্ন নামক সাময়িক কৃষি চাষ পদ্ধতি ও অনিয়ন্ত্রিত গবাদিপশু চারণকে দায়ী করেন। মাজালিওয়া জানান, এই বন্যা ও ভূমিধসে দুই লাখেরও বেশি মানুষ ও ৫১ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে বন্যা কবলিত এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং দেশের জরুরি পরিষেবা ব্যবস্থা বন্যার পানিতে ডুবে থাকা লোকজনকে উদ্ধার করছে।