যৌন হেনস্তার দায়ে যুক্তরাষ্ট্রের অভিনেতার ১০ বছরের কারাদণ্ড

যৌন হেনস্তার দায়ে যুক্তরাষ্ট্রের অভিনেতার ১০ বছরের কারাদণ্ড

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : যৌন হেনস্তার দায়ে ৮১ বছর বয়সী যুক্তরাষ্ট্রের কমেডিয়ান বিল কসবিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির পেনসিলভানিয়ার এক বিচারক।

বুধবার বিচারক কসবিকে ‘সহিংস যৌন শিকারি’ শ্রেণিভুক্ত করে এ রায় শোনান।

আদালতের রায় অনুযায়ী, কসবিকে অবশ্যই তিন বছর পেনসিলভানিয়ার কারাগারে থাকতে হবে। তার পর জামিনে মুক্তি পাওয়ার যোগ্য হয়ে উঠবেন তিনি। তা সত্বেও তাকে ১০ বছর কারাবাস করতে হতে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ রায়ের মধ্য দিয়ে বাকি জীবনভর কাউন্সেলিংয়ের মধ্য দিয়ে যেতে হবে যুক্তরাষ্ট্রের এই কমেডিয়ানকে। আদালতে নিজের বিরুদ্ধে আনা এই রায়ের বিরুদ্ধে তাকে বলার সুযোগ দেওয়া হলেও বিবৃতি দিতে রাজি হননি কসবি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, এক সময়ের বন্ধু আন্দ্রে কনস্ট্যান্ডকে মাদকদ্রব্য সেবন করানো ও যৌন হেনস্তার অভিযোগ আনা হয় কসবির রিরুদ্ধে। এপ্রিলে যৌন হেনস্তার তিনটি অভিযোগে তিনি দোষী সাব্যস্ত হন। ২০০৪ সালে কসবির ফিলাডেলফিয়ার বাড়িতে যৌন হেনস্তার শিকার হন টেম্পল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রভাষক আন্দ্রে।

এদিকে আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন কসবির আইনজীবীরা। আপিল চলার সময় তাকে জামিনে মুক্তি দেওয়ার আবেদন করেছিলেন তারা। কিন্তু আদালত কসবির জামিন আবেদন নামঞ্জুর করে তাকে তাৎক্ষণিকভাবে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

যুক্তরাষ্ট্রজুড়ে যৌন হেনস্তাবিরোধী ‘#মিঠু’ আন্দোলন শুরু হওয়ার পর এ অপরাধে দোষী সাব্যস্ত হন সেলিব্রেটি কসবি।

(জাস্ট নিউজ/এমআই/১৩৩৩ঘ.)