জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালির পদত্যাগ

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালির পদত্যাগ

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী, ৯ অক্টোবর (জাস্ট নিউজ) : জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। স্থানীয় সময় সকাল ১০ টায় তার এই পদত্যাগের ঘোষণা আসে।

মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে দেখা করতে ওভাল অফিসে যান রাষ্ট্রদূত হ্যালি।

নানা গুঞ্জনের কথা শোনা গেলেও পদত্যাগটা হ্যালির নিজের ইচ্ছাতেই ঘটেছে বলে জানা গেছে। হ্যালি পদত্যাগ করবেন এমন আভাস কয়েকমাস পূর্বেই দিয়েছিলেন জানিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, হ্যালি আমাকে ছয় মাস পূর্বেই জানিয়েছিলেন তার একটু অবসর প্রয়োজন।

সাংবাদিকদের ট্রাম্প জানান, এ বছরের শেষ দিকেই দায়িত্ব থেকে আনুষ্ঠানিক অব্যাহতি নেবেন হ্যালি। দায়িত্ব পালনের সময়টাতে তিনি যা করেছেন সেটা এক কথায় অতুলনীয়।

ওভাল অফিসে পাশাপাশি বসা জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের এই দূতের ভূয়সী প্রশংসা করেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট। হ্যালিকে 'অসাধারণ ব্যক্তিত্ব' উল্লেখ করে তিনি বলেন, অত্যন্ত সূচারুভাবেই হ্যালি তাঁর দায়িত্ব পালন করেছেন, যেটা অসাধ্য সাধন করার মতোই, আর এ কাজের অংশীদার হয়েছি আমরাও। একসঙ্গে অনেক সমস্যার সমাধান করেছি এবং আরো অসমাপ্ত কাজ এখনো রয়ে গেছে।

ট্রাম্পের কেবিনেটে যে কয়জন প্রভাবশালী মহিলা দায়িত্বে রয়েছেন তাঁদের মধ্য নিকি হ্যালি অন্যতম। হ্যালি এর আগে সাউথ ক্যারোলিনা'র গভর্ণরের দায়িত্ব পালন করেছেন। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে লড়তে যাচ্ছেন এমন গুঞ্জন নিয়ে প্রশ্ন করা হলে তা নাকচ করে দেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের এই দূত। বরং ট্রাম্পের দিকে ইঙ্গিত করে সাংবাদিকদের জানিয়ে দিলেন, বর্তমান প্রেসিডেন্টের পক্ষেই তিনি প্রচারণায় নামবেন।

হ্যালি বলেন, এমন কিছু করার চিন্তা ভাবনা আমি ঠিক করিনি।

পদত্যাগ বিষয়ে তিনি বলেন, প্রত্যেকেরই এটা বুঝা উচিত রাষ্ট্রীয় দায়িত্ব পালনের কাজে কখন তাকে দায়িত্ব থেকে সরে দাঁড়াতে হবে, আরেকজনকে সেখানে সুযোগ করে দিতে হবে।  

দেশের জন্য কাজ করার সুযোগ করে দেবার জন্য প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে হ্যালি বলেন, প্রেসিডেন্ট, আপনাকে অশেষ ধন্যবাদ জানাচ্ছি। এ সুযোগটা আমার সারা জীবনের প্রাপ্তি হয়ে থাকবে।

রাষ্ট্রদূত হ্যালির প্রতি বিশেষ সম্পর্ক রয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, "হ্যালি আমার কাছে খুব স্পেশাল। সে যা করে দেখিয়েছে তা অবিশ্বাস্য রকমের, খুবি অসাধারণ এক ব‌্যক্তিত্ব, এরকম বিশেষ ব্যক্তিত্বে গুণাবলির জন্যই নিজের মতো জায়গা করে নিতে পেরেছেন।"

চাইলে আবারো প্রশাসনে ফিরে আসতে পারেন সে সুযোগও রয়েছে- ট্রাম্পের এমন মন্তব্য হাস্যজ্জ্বোল দেখা যায় হ্যালিকে। তখন ট্রাম্প সাংবাদিকদের বলেন-"তিনি (হ্যালি)তাঁর দায়িত্বের জায়গাটুকুকে অলংকৃত করেছেন।"

আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে নিকি হ্যালির স্থলিভিষিক্ত খুঁজে বের করা হবে বলে জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। অনেক ভালো ভালো ব্যাক্তিরা নিকি হ্যালি'র স্থলাভিষিক্ত হতে আগ্রহী বলেও উল্লেখ করেন তিনি।  

হ্যালি তাঁর পদত্যাগ পত্রে লিখেছেন, "টানা ১৪ বছর ধরে দেশের জন্য কাজ করে এসেছি। এখন ব্যক্তিগত জীবনে ফিরে যাওয়া প্রয়োজন।"

(জাস্ট নিউজ/এমআই/জিএস/২০২২ঘ.)