হেলসিঙ্কিতে ঐতিহাসিক ট্রাম্প-পুতিন বৈঠক

রাশিয়ার সঙ্গে থাকা ভালো: ট্রাম্প, আলোচনার অনেক বিষয় আছে: পুতিন

রাশিয়ার সঙ্গে থাকা ভালো: ট্রাম্প, আলোচনার অনেক বিষয় আছে: পুতিন

বিশেষ সংবাদদাতা, হেলসিঙ্কি, ১৬ জুলাই (জাস্ট নিউজ) : হেলসিঙ্কিতে পরাশক্তিধর দুই দেশ যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভ্লাদিমির পুতিন মধ্যেকার ঐতিহাসিক বৈঠক সম্পন্ন হয়েছে। সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির প্রেসিডেন্সিয়াল প্যালেসে বৈঠকে বসার আগে করমর্দনের মাধ্যমে দুই প্রেসিডেন্ট একে অপরকে উষ্ণ অর্ভ্যথনা জানান।

দুই বিশ্ব নেতার দুই ঘন্টাব্যাপী রুদ্ধদার ফেইস-টু-ফেইস বৈঠক শেষে যুক্তরাষ্ট প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গের বৈঠকটি একটি শুভ সূচনা।

বৈঠকের শুরু করার পূর্বে দুই নেতার দেয়া সংক্ষিপ্ত বক্তব্যের সময় চমৎকার একটি বিশ্বকাপ আয়োজনের জন্য পুতিনকে অভিনন্দন জানান ট্রাম্প।

রাশিয়া সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "রাশিয়ার সঙ্গে থাকাটা ভালো দিক, এটা খারাপ কোনো কিছু না। পরমাণু অস্ত্র নিয়ে দুই দেশ একটা কিছু করতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।"

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে পুতিন বলেন, "হেলসিঙ্কির এই হৃদ্যতাপূর্ণ পরিবেশে আপনার সঙ্গে সাক্ষাতটি আনন্দের বিষয়।"

তিনি বলেন, "আমাদের যোগাযোগ সবসময়ই অব্যাহত রয়েছে। একজন আরেকজনের সঙ্গে ফােনালাপ ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন প্রােগ্রামে সাক্ষাত হয়েছে।"

বৈঠকের গুরুত্বের দিকটি তোলে ধরে প্রেসিডেন্ট পুতিন বলেন, "আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আর বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে বিস্তারিত কথা বলা অবশ্যই জরুরি, আর এটাই সময়।আলোচনার অনেক বিষয় রয়েছে।"

দ্বিপাক্ষিক বৈঠকের পর সংবাদসম্মেলন করবেন ট্রাম্প এবং পুতিন।

(জাস্ট নিউজ/জিএস/১৮৩০ঘ)