শিক্ষামন্ত্রীর আশ্বাসেও শিক্ষকরা অনশন ভাঙেননি

শিক্ষামন্ত্রীর আশ্বাসেও শিক্ষকরা অনশন ভাঙেননি

ঢাকা, ২ জানুয়ারি (জাস্ট নিউজ) : শিক্ষামন্ত্রীর দেওয়া আশ্বাস প্রত্যাখ্যান করে আমরণ অনশনরত নন–এমপিওভুক্ত শিক্ষকেরা কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিন দিনের মাথায় আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের কাছে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তাঁদের এমপিওভুক্ত করা হবে বলে আশ্বাস দেন। তবে সুনির্দিষ্ট সময়সীমা ছাড়া দেওয়া এই আশ্বাস প্রত্যাখ্যান করেন শিক্ষকেরা।

মঙ্গলবার বেলা ১১টার পর ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের কাছে যান শিক্ষামন্ত্রী। সোমবার রাতে এমপিওভুক্তি নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে শিক্ষামন্ত্রীর কথা হয়েছে বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। সেই পরিপ্রেক্ষিতেই শিক্ষামন্ত্রী আজ শিক্ষকদের অনশনস্থলে যান বলে তিনি জানান।

ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছেন শিক্ষক-কর্মচারীরা। স্বীকৃতপ্রাপ্ত সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে গত ২৬ ডিসেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন নন–এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। গত রবিবার থেকে তাঁরা একই দাবিতে আমরণ অনশন শুরু করেন।

আমরণ অনশনের দ্বিতীয় দিনে গতকাল অসুস্থ হয়ে পড়েন ১৩ জন নন-এমপিও শিক্ষক-কর্মচারী। তাঁদের মধ্যে ছয়জন বিকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি ছিলেন। আন্দোলনকারী শিক্ষকেরা বলছেন, এবার দাবি পূরণ ছাড়া তাঁরা ঘরে ফিরবেন না, প্রয়োজনে আত্মাহুতি দেবেন। তবে গতকাল পর্যন্ত সরকার থেকে কোনো সাড়া পাননি এসব শিক্ষক।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে এই কর্মসূচি পালিত হচ্ছে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মাসে বেতন-ভাতা বাবদ সরকারি অংশ দেওয়া হয়, সেগুলোকে এমপিওভুক্ত বলা হয়। আর যেগুলো এমপিওভুক্ত নয়, সেগুলোর শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে কোনো আর্থিক সুবিধা পান না। এগুলোকে সংক্ষেপে নন-এমপিও বলা হয়।

(জাস্ট নিউজ/ওটি/১২১২ঘ.)