নতুন পদে মাইক পম্পেও

পরররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বরখাস্ত

পরররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বরখাস্ত

হোয়াইট হাউস থেকে মুশফিকুল ফজল আনসারী, ১৩ মার্চ (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার স্থলে নিয়োগ পেয়েছেন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান মাইক পম্পেও।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯ টায় সানডিয়েগো যাওয়ার প্রাক্কালে হোয়াইট হাউসের সাউথ লনে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্তের কথা সাংবাদিকদের সামনে ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ আগে এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেন তিনি।

এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বেশ কিছুদিন থেকেই আমরা এ বিষয়ে কথা বলছিলাম। কয়েকটি বিষয়ে তার সঙ্গে (রেক্স টিলারসন) মতবিরোধ হচ্ছিল। যেমন, ইরানের সঙ্গে চুক্তি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের জন্য রেক্স টিলারসনের প্রশংসাও করেন ডোনাল্ড ট্রাম্প।

মাইক পম্পেওকে নিয়োগদান প্রসঙ্গে ট্রাম্প বলেন, তার অসাধারণ কর্মক্ষমতা ও বুদ্ধিমত্তা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি দক্ষতার পরিচয় দিতে পারবেন। আমরা দীর্ঘদিন ধরে এক সাথে কাজ করছি এবং একই চিন্তাধারা পোষণ করি। এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, উত্তর কুরিয়ার সঙ্গে আলোচনার সিদ্ধান্ত তিনি নিজেই গ্রহণ করেছেন।

বরখাস্তের বিষয়ে রেক্স টিলারসন কিছু জানতেন না বলে জানিয়েছেন পাবলিক এ্যাফেয়ার্স আন্ডার সেক্রেটারি স্টিভ গোল্ডস্টেইন। এক বিবৃতিতে গোল্ডস্টেইন বলেন, জাতীয় নিরাপত্তা এবং চলমান বিভিন্ন সমস্যা সমাধানে নিজ অবস্থানে থেকে ভূমিকা রাখার সম্পূর্ণ ইচ্ছা ছিল পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের। তিনি সকল মিত্রদের সঙ্গে একটি সুন্দর সম্পর্ক তৈরি করেছিলেন। স্টেট ডিপার্টমেন্টেও তার ভূমিকা ছিল উল্লেখ করার মতো। তিনি তার সহকর্মীদের অনুপস্থিতি অনুভব করবেন।

বিবৃতিতে আন্ডার সেক্রেটারি বলেন, বরখাস্তের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে কোনো কথা হয়নি। বরখাস্তের কারণ সম্পর্কেও অবগত নন টিলারসন। কিন্তু দায়িত্বের মাধ্যমে কাজ করার সুযোগ দেয়ার জন্য তিনি কৃতজ্ঞ। নতুন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে স্বাগত জানান এই আন্ডার সেক্রেটারি।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে রেক্স টিলারসন এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সম্পর্কের টানাপোড়ন চলছিল। রেক্স টিলারসন সপ্তাহব্যাপী সফরে আফ্রিকায় থাকাকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে সফর সংক্ষিপ্ত করার তাগিদ দিয়ে বার্তা দেন। সফর সংক্ষিপ্ত করে সোমবার তিনি ওয়াশিংটনে পৌঁছান।

প্রায় দুই সপ্তাহ আগে পিতাকে হারিয়েছেন রেক্স টিলারসন।

(জাস্ট নিউজ/একে/১৭৪৩ঘ.)