কোটা সংস্কার আন্দোলন

দোয়েল চত্বরে আন্দোলনকারী-পুলিশ সংঘর্ষ

দোয়েল চত্বরে আন্দোলনকারী-পুলিশ সংঘর্ষ

ঢাকা, ৯ এপ্রিল (জাস্ট নিউজ) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর এলাকায় সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

সোমবার সকাল থেকে সেখানে জড়ো হওয়া কয়েক হাজার শিক্ষার্থীকে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিপেটা ও টিয়ারশেল নিক্ষেপ করলে এ সংঘর্ষের সূত্রপাত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে কার্জন হল ও দোয়েল চত্বর এলাকায় অবস্থান নিতে থাকেন শিক্ষার্থীরা।

একপর্যায়ে সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এ সময় আন্দোলনকারীরা কমিশনারের কাছে পুলিশের বিরুদ্ধে অন্যায়ভাবে টিয়ারশেল নিক্ষেপ ও ও গুলিবর্ষণের অভিযোগ করে তার বিচার চান।

তখন আছাদুজ্জামান মিয়া বলেন, আমি ডিএমপি কমিশনার হিসেবে আপনাদের কথা দিচ্ছি, আর একটি টিয়ারশেলও মারবে না পুলিশ। আপনারাও ইটপাটকেল মারবেন না। পুলিশ ক্যাম্পাস থেকে চলে যাবে।

আলোচনার মাধ্যমে দোষী পুলিশ সদস্যদের বিচার করা হবে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করে ডিএমপি কমিশনার দোয়েল চত্বর থেকে শাহবাগের দিকে চলে যান।

কমিশনার চলে যেতেই সকাল সাড়ে ৭টায় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেন পুলিশ সদ্যরা। এ সময় তারা শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপের পাশাপাশি লাঠিপেটা করতে থাকে। এ নিয়ে উভয়েপক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া চলে, যা একপর্যায়ে সংঘর্ষে রূপ নেয়।

পরে শিক্ষার্থীদের পিছু হটে কার্জন হল ও জিমনেশিয়ামের দিকে চলে যেতে দেখা যায়। সকাল ৯টায় সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

 

(জাস্ট নিউজ/জেআর/১০৩০ঘ.)