ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে ৫ শিক্ষার্থীর অনশন

ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে ৫ শিক্ষার্থীর অনশন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ইউনিয়নের নতুন নির্বাচনের দাবিতে মঙ্গলবার থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন শুরু করেছেন চার স্বতন্ত্র প্রার্থী ও এক সাধারণ শিক্ষার্থী।

অনশনে নামা শিক্ষার্থীরা হলেন- দর্শন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও জগন্নাথ হল ইউনিয়নের সদস্য প্রার্থী অনিন্দ্য মন্ডল, কম্পিউটার সাইন্স ও টেকনোলজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক প্রার্থী তৌহিদ তানজিন, পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও শহিদুল্লাহ হল ইউনিয়নের সাহিত্য বিষয়ক সম্পাদক প্রার্থী শোয়েব মাহমুদ, পপুলেশন সাইন্স বিভাগের একই বর্ষের শিক্ষার্থী ও মহসিন হল ইউনিয়ন সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রার্থী মো. মঈনুদ্দিন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী বিজয় ও একাত্তর হলের ছাত্র রনি হোসেন।

অনিন্দ্য মন্ডল বলেন, ‘ডাকসু ও হল ইউনিয়ন নির্বাচনের ফলাফল ছিল পূর্বপরিকল্পিত। বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি ছাত্র সংগঠনের পক্ষে কাজ করেছে। নির্বাচনের নামে কর্তৃপক্ষ একটি নাটকের আয়োজন করেছিল।’

নতুন নির্বাচন দাবি করে তিনি বলেন, ‘যেহেতু নির্বাচন সুষ্ঠু ও স্বচ্ছ হয়নি, তাই আমরা যতদ্রুত সম্ভব নতুন নির্বাচন চাই। তা না হলে আমরা আমাদের অনশন চালিয়ে যাবো।’

প্রসঙ্গত, সোমবার নানা অনিয়মের অভিযোগ এবং অধিকাংশ প্যানেল প্রার্থীদের ভোট বর্জনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়।

এদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় দুপুর ২টায়।

নির্বাচনে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর ১১ হাজার ৬২ ভোট পেয়ে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

এছাড়া নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

সোমবার দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভোটের ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এমআই