‘খয়রাতির ৫ একর জমি চাই না’, বাবরি মসজিদ সংক্রান্ত রায় প্রত্যাখ্যান

‘খয়রাতির ৫ একর জমি চাই না’, বাবরি মসজিদ সংক্রান্ত রায় প্রত্যাখ্যান

ভারতে আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আজ শনিবার এই মামলার রায় দেন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আর এই রায় নিয়ে মুখ খুলেই বিস্ফোরণ ঘটালেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমেন (এআইএমআইএম) প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়েইসি। তার দাবি, সুপ্রিম কোর্টের রায়ে বাস্তব সত্যির জয় হয়নি।

ওয়াইসি বলছেন, সুপ্রিম কোর্ট মুসলিমদের যে খয়রাতির পাঁচ একর জমি দিতে চেয়েছেন, তা চাই না। ওয়াইসির দাবি, এমনি মানুষের কাছে চাইলেই মুসলিমরা পাঁচ একর পেয়ে যাবে। সরকারের খয়রাতির প্রয়োজন নেই।

হায়দরাবাদের এই সাংসদের বক্তব্য, আমরা আমাদের আইনি অধিকারের জন্য লড়ছি। ভারতের মুসলমানদের এতটা খারাপ দিনও আসেনি যে খয়রাতির জমি নিতে হবে। মুসলিম বোর্ড কি সিদ্ধান্ত নেবে সেটা তাদের সিদ্ধান্ত। আমার ব্যক্তিগত সিদ্ধান্ত আমাদের এই পাঁচ একরের প্রস্তাব খারিজ করা উচিত।

এদিকে, বাবরি মসজিদ মামলার রায়ে বিতর্কিত জমি পাচ্ছেন হিন্দুরাই। সেখানে তৈরি হবে রাম মন্দির। অন্যদিকে, বিতর্কিত জমি বাদে অযোধ্যায় পাঁচ একর জমি দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। সেখানে তৈরি হতে পারে মসজিদ। সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফারিয়াব জিলানি বলেন, আমরা এই রায়ে সন্তুষ্ট নই। এতে অনেক ভুল তথ্য আছে। রিভিউ করা যাবে কিনা, সেটা আমরা আলোচনা করব। তারপরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

রায় ঘোষণার আগে সব রাজ্যকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। অযোধ্যাসহ গোটা উত্তরপ্রদেশ মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তার চাদরে। এ ছাড়াও নজর রাখতে বলা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।