ব্যবসায় মন্দা: কোকাকোলায় চারহাজার কর্মী ছাঁটাই

ব্যবসায় মন্দা: কোকাকোলায় চারহাজার কর্মী ছাঁটাই

করোনার কারণে ব্যবসায় মন্দা, তাই একশো আঠাশ বছরের ইতিহাসে এই প্রথম কর্মী ছাঁটাই করলো মাল্টিন্যাশনাল কোম্পানি কোকাকোলা। প্রথম দফায় যুক্তরাষ্ট্র, কানাডা ও পুয়ের্তোরিকায় চার হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এরপর অন্য দেশে হাত দেয়া হতে পারে। আশঙ্কায় দিন কাটবে কোকাকোলা ইন্ডিয়ার প্রায় পঁচিশ হাজার এবং কোকাকোলা বাংলাদেশের ষোলো হাজার কর্মীর।

বিশ্বজুড়ে করোনা অতিমারির ফলে কোকাকোলার বিক্রি কমেছে গোটা দুনিয়ায়। ক্লাব, রেস্তোরাঁ, পার্টি বন্ধ। জীবন কবে স্বাভাবিক হবে কেউ জানেনা। এই অবস্থায় কর্মী সংকোচন ছাড়া কোনও রাস্তা নেই বলে আটলান্টার কোকাকোলা হেডকোয়ার্টার জানিয়েছে। তবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগেও ছাঁটাই তরঙ্গ তুলেছে।

১৮৮৬ জন ষ্টিদ পেরেটম্ব নামে এক কেমিস্ট কোকাকোলার ফর্মুলা আবিষ্কার করার পর ১৮৯২ সালে আটলান্টায় কোকাকোলা কোম্পানি জন্ম নেয়। তারপর ১২৮ বছরের মধ্যে এমন দুর্বিপাক আসেনি। কোকাকোলার বিশ্বজুড়ে কর্মীর সংখ্যা ছিয়াশি হাজার দুশো। এই উপমহাদেশে কর্মীর সংখ্যা বেশি।

করোনা ভারত, বাংলাদেশে এতটাই প্রভাব ফেলেছে যে নরম পানীয়’র দিকে কেউ ঝুঁকছে না। এই দু’দেশে ব্যবসার কমতির কারণে এখানে কর্মী সংকোচন উড়িয়ে দেয়া যাচ্ছেনা। গত আর্থিক মরশুমে দুনিয়া জুড়ে কোকাকোলা ব্যবসা করেছে আট লক্ষ সত্তর হাজার বিলিয়ন ডলারের। মোট মুনাফা ছ লক্ষ তেতাল্লিশ হাজার বিলিয়ন ডলার। এর পরেও কর্মী ছাঁটাই তাই নানা প্রশ্ন তুলে দিয়েছে।