রিজার্ভ আবার ৩০ বিলিয়নের নিচে

রিজার্ভ আবার ৩০ বিলিয়নের নিচে

মে-জুন সময়ের এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১১০ কোটি ডলার পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক। দায় শোধের পর রিজার্ভ আবার ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। আজ বৃহস্পতিবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেমেছে ২৯ দশমিক ৯৮ বিলিয়ন ডলার। আগের দিন যা ৩১ দশমিক ১৬ বিলিয়ন ডলার ছিল।

দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ দশমিক ০৬ বিলিয়ন ডলারে উঠেছিল ২০২১ সালের আগস্টে। এর পর ধারাবাহিকভাবে তা কমতে থাকে। দীর্ঘ সাত বছর পর গত মে মাসে রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের নিচে নামে। তবে গত ২৬ জুন এডিবি ও বিশ্বব্যাংকের ৫২ কোটি ডলারের ঋণ, জুনে রপ্তানি ও রেমিট্যান্স ভালো প্রবৃদ্ধির ফলে রিজার্ভ বেড়ে দাঁড়ায় ৩১ দশমিক ১৯ বিলিয়ন ডলার। এখন তা আবার কমল।

আকু হলো একটি আন্তঃদেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও পাকিস্তানের মধ্যকার লেনদেনের দায় প্রতি দুই মাস অন্তর পরিশোধ করা হয়। এর আগে চলতি বছরের জানুয়ারিতে ১১২ কোটি, মার্চে ১০৫ কোটি এবং মে মাসে পরিশোধ করা হয় ১১৮ কোটি ডলার।

ডলার সংকটের এ সময়ে রিজার্ভের অবস্থান ধরে রাখতে আমদানি খরচ কমানোর পাশাপাশি বিভিন্ন উৎস থেকে ঋণ নেওয়ার চেষ্টা করছে সরকার। বিভিন্ন নিয়ন্ত্রণমূলক ব্যবস্থার পর চলতি অর্থবছরের মে পর্যন্ত আমদানি কমেছে ১৪ দশমিক ১১ শতাংশ। রপ্তানিতে ৬ দশমিক ৭৭ শতাংশ এবং রেমিট্যান্সে ১ দশমিক ১৪ শতাংশ প্রবৃদ্ধি আছে। এর মধ্যে আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের প্রথম কিস্তি পেয়েছে সরকার।