মানবপাচারের অভিযোগে ব্রাজিলে ৭ বাংলাদেশি আটক

মানবপাচারের অভিযোগে ব্রাজিলে ৭ বাংলাদেশি আটক

মানবপাচারের অভিযোগে এক ব্যবসায়ীসহ ৭ বাংলাদেশিকে আটক করেছে ব্রাজিলের পুলিশ।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের সীমান্ত বাহিনীর যৌথ অভিযানে এদের আটক করা হয়। আটককৃতরা হলেন- সাইফুল্লাহ আল মামুন, সাইফুল, তামুর, নজরুল, ইরফান, নিজাম ও বুলবুল। এক বিবৃতিতে মার্কিন বিচার বিভাগ জানায়, দুদেশের বাহিনীর সমন্বিত অভিযানে মানবপাচার চক্রদের ধরতে সক্ষম হয় ব্রাজিল পুলিশ।

এরমধ্যে সাইফুল্লাহর বিরুদ্ধে টেক্সাসের আদালতে মানবপাচার ও ষড়যন্ত্রের ৮ অভিযোগ আনা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়, মানবপাচারকারীদের সাহায্যে পেরু, নিকারাগুয়া, কলম্বিয়া, পানামাসহ কয়েকটি দেশের বাসিন্দাদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশে সহায়তা দেন মামুন।

মানবপাচারকারী নেটওয়ার্ক জননিরাপত্তা ঝুঁকি ও গুরুতর মানবিক উদ্বেগ সৃষ্টি প্রতিরোধ করতে এই ধরনের অভিযান চালায় তারা।

ব্রাজিলের সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সাও পাওলোতে আল মামুনের একটি পর্যটন সংস্থা ও মুদি দোকান আছে। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মানবপাচারের জন্য তাকে ৪৭ হাজার ব্রাজিলিয়ান রিয়েল জরিমানা করা হয়েছে। তবে, তাকে এখন ব্রাজিলে অবস্থান করতে হলে তাকে ২৫ হাজার রিয়েল জরিমানা পরিশোধ করতে হবে।

আল মামুনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিলের পর মার্কিন বিচার বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল ব্রায়ান এ বেনজকোভস্কি বলেন, ‘আমাদের আইনি অভিবাসন ব্যবস্থাকে যারা ব্যর্থ করার চেষ্টা করে দেশের জনসাধারণের নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলে ওইসব মানবপাচারকারীর বিচার করতে এখানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

একই অভিযোগে গত আগস্টে মেক্সিকোতে মিলন মিয়া ও মোক্তার হোসেইন নামে আরও দুই বাংলাদেশি গ্রেফতার হয়েছিলো।

এমজে/