মধ্যপ্রাচ্য বিএনপির ভার্চুয়াল আলোচনায় যোগ দিলেন তারেক রহমান

‘রিয়ার এডমিরাল মাহবুব আলী খান একজন প্রকৃত দেশপ্রেমিক, ক্ষণজন্মা ব্যক্তিত্ব’

‘রিয়ার এডমিরাল মাহবুব আলী খান একজন প্রকৃত দেশপ্রেমিক, ক্ষণজন্মা ব্যক্তিত্ব’

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, রিয়ার এডমিরাল মাহবুব আলী খান ছিলেন একজন প্রকৃত দেশপ্রেমিক, পরোপকারী, সৎ, ত্যাগি, সর্বোপরি একজন ক্ষণজন্মা ব্যক্তিত্ব। জীবনের প্রতিটি পরতে তিনি রেখেছেন দক্ষতার উজ্জ্বল স্বাক্ষর। দেশ, সমাজ ও রাষ্ট্র বিনির্মানে মাহবুব আলী খানের অবদান অনস্বীকার্য।

সাবেক মন্ত্রী ও নৌবাহিনীর প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মধ্যপ্রাচ্য বিএনপির উদ্দ্যেগে ভার্চ্যুয়াল যোগাযোগ মাধ্যমে অনুষ্ঠিত এক স্মরণসভা ও দোয়া মাহফিল যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

বিএনপির কেন্দ্রীয নির্বাহী কমিটির সদস্য মধ্যপ্রাচ্য সাংগঠনিক সমন্বয়ক সৌদি আরব বিএনপির সভাপতি আলহাজ্ব আহমদ আলী মুকিবের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এতে রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের জীবন ও কর্ম নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘ ও হোয়াইট হাউসে প্রতিনিধিত্বকারী সাংবাদিক জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী। কাতার বিএনপির সাধারণ সম্পাদক শরিফুল হক সাজুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অংশ নেন সৌদি আরব বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপন, কুয়েত বিএনপির আহবায়ক মাষ্টার নুরুল ইসলাম, পূর্ব সভাপতি অধ্যাপক আ ক ম রফিকুল ইসলাম, সহ-সভাপতি কেপায়েত উল্লাহ চৌধুরি সিআইপ, কাতার বিএনপি সভাপতি আবু সাইদ, বাহরাইন বিএনপির সভাপতি সাবের আহমদ, মরহুম মাহবুব আলী খান স্মৃতি সংসদের আহমেদ সাদিক, কুয়েত বিএনপি সদস্য সচিব শওকত আলী, বেলজিয়াম বিএনপি সভাপতি আহমদ সাজা, সাধারন সম্পাদক ইকবাল হোসেন বাবু, সিনিয়র যুগ্ন সম্পাদক আলম হোসেন, জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া, যুগ্ম সম্পাদক মুস্তাক খান, মধ্যপ্রাচ্য বিভিন্ন দেশের নেতৃবৃন্দর মধ্য উপস্হিত ছিলেন আব্দুল মান্নান এরশাদ আহমদ, জহির আহমদ, নুরুল আবসার চৌধুরী, চুন্নু মোল্লা , মফিজুল ইসলাম বাবুল, শওকত আলী, নুরুল আলম, সাদেক আহমদ, আজিম উদ্দিন, ফারুক মাহমুদ চৌধুরী, মৌলানা আব্দুল্লাহ, সোয়েব আহমদ, মাঈন উদ্দিন, রুহুল আমিন, ঈসা চৌধুরী, মাহি আলম, গোলাম সরওয়ার মিশু, মহি উদ্দিন কাজল, গাজি বাবুল মিয়া, মুস্তাক আজিজ মান্না, আজিজুর রহমান, ওয়াসিম আকরাম প্রমুখ।

শুধু দোয়ায় অংশগ্রহণ করার কথা থাকলেও ২ ঘন্টারও বেশি সময় উপস্থিত থেকে সকলের আলোচনা শুনে আয়োজকদের অনুরোধে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি বলেন, অনুষ্ঠানে অংশগ্রহণকারী বক্তারা মরহুম মাহবুব আলী খান সম্পর্কে বিশদ আলোচনা করেছেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদত বরণের দিন রিয়ার এডমিরাল মাহবুব আলী খান জীবনের ঝুঁকি নিয়ে চট্টগ্রাম থেকে নৌপথে ঢাকা এসে রেডিওতে গিয়ে ভাষণ দিয়ে সেসময়ের নির্বাচিত সরকারের প্রতি সংহতি প্রকাশ করেন। তিনি সংকটে-সমরে-দূর্বিপাকে সবসময় মানুষের পাশে ছিলেন।

তারেক রহমান তার বক্তব্যে দেশের এই ক্রান্তিকালে নিজ নিজ এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য প্রবাসী নেতাকর্মীদের প্রতি আহবান জানান।

রিয়ার এডমিরাল মাহবুব আলী খান ছিলেন একজন নিভৃতচারী দেশপ্রেমিক, ক্ষণজন্মা ব্যক্তিত্ব ছিলেন উল্লেখ করে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী বলেন, যশ, খ্যাতি, প্রতিপত্তি, লোভ, লালসা কেনো কিছুই স্পর্শ করতে পারেনি তাঁকে। নৌ সেনা থেকে বাহিনী প্রধান আবার উপপ্রধান সামরিক আইন প্রশাসক থেকে উপদেষ্টা-মন্ত্রী কিংবা কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে বিশ্ব দরবারে সরব উপস্থিতি জানান দেয় তাঁর দক্ষতা, বিচক্ষণতা আর কর্তব্যবোধের।

মরহুম মাহবুব আলী খানের অবাক করা পারিবারিক ঐতিহ্যের বিস্তারিত বিবরণ দিয়ে মুশফিকুল ফজল আনসারী বলেন, তৎকালীন ভারতের প্রথম মুসলিম ব্যারিস্টার আহমেদ আলী খান তার পিতা। ১৯০১ সালে বার এ্যাট ‘ল ডিগ্রিধারী আহমেদ আলী খান ছিলেন নিখিল ভারত আইন পরিষদের সদস্য(এমএলএ)ও আসাম কংগ্রেসের প্রেসিডেন্ট। মাহবুব আলী খানের দাদা ছিলেন উপমহাদেশের বিশিষ্ট চিকিৎসক খান বাহাদুর আছদ্দর আলী খান। সেসময়ে সিলেটে দুটি হাসপাতালের প্রতিষ্ঠাতা। আজও সেই ঐতিহ্যের অন্যতম ধারক রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের কন্যা ডা. জোবায়দা রহমান। যিনি ৫২টি দেশকে পেছনে ফেলে বিশ্বখ্যাত সোয়াস থেকে অর্জন করেছেন প্রিভেনটিভ কার্ডিওলজির উপর এমএসসি ডিগ্রিতে প্রথম স্থান। আর নাতনী ব্যারিস্টার জায়মা রহমান শুধু গর্বিত উত্তারাধিকারই নন, এক নবপ্রেরণা।

সৌদি আরব পশ্চিমাঞ্চল বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব বলেন, রিয়ার এডমিরাল মাহবুব আলী খান ছিলেন একজন অনুকরনীয় ব্যক্তিত্ব। তাঁর জীবনের অনেক গুলো দিক এখনো অজানা। নতুন প্রজন্মের কাছে রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের জীবন ও কর্ম তুলে ধরার উপর গুরুত্বারোপ করেন তিনি।

মরহুম মাহবুব আলী খানের রুহের মাগফেরাত ও তাঁর পরিবারসহ সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কল্যাণ এবং দেশের মানুষের সার্বিক মুক্তি কামনা করে দোয়া পরিচালনা করেন আলহাজ্ব আহমেদ আলী মুকিব।

এসজে/