‘উল্টো করে পতাকা টানানোয়’ মালয়েশিয়ায় বাংলাদেশি গ্রেপ্তার

‘উল্টো করে পতাকা টানানোয়’ মালয়েশিয়ায় বাংলাদেশি গ্রেপ্তার

মালয়েশিয়ার কেদাহ রাজ্যের পতাকা উল্টো করে টানানোতে সহযোগিতার অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার ৩২ বছর বয়সী ওই রেস্টুরেন্টকর্মীকে গ্রেপ্তার করে মালয়েশীয় পুলিশ।

মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বেরনামার খবরে বলা হয়েছে, ওই প্রবাসী বাংলাদেশির সঙ্গে তার রেস্টুরেন্ট মালিককেও গ্রেপ্তার করা হয়েছে। ওই রেস্টুরেন্ট মালিক কেদাহ’র পতাকা উল্টো করে টানিয়েছেন আর তাকে ওই বাংলাদেশি সহযোগিতা করেছেন বলে অভিযোগে উঠেছে। তাদেরকে কুয়ার পান্ডক মায়াহ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

ল্যাংকাউই জেলা পুলিশের প্রধান মোহাম্মদ ইকবাল ইব্রাহিম এক বিবৃতিতে বলেন, ‘শনিবার সন্ধ্যা ৬টার দিকে আমরা এ বিষয়ে গোপন সংবাদ পাই। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে উল্টো করে টানানো পতাকার ছবি ভাইরাল হয়।’

তিনি জানান, ৫৮ বছর বয়সী ওই রেস্টুরেন্ট মালিক তার বাংলাদেশি কর্মীকে কেদাহ পতাকা টানাতে বলেন। কিন্তু তিনি উল্টো করে টানানোর বিষয়টি বুঝতে পারেননি।

ওই পুলিশ কর্মকর্তা জানান, তাদের বিরুদ্ধে মালয়েশীয় পেনাল কোডের ৫০৪ এবং ১৪ ধারায় তদন্ত চলছে। একই সঙ্গে অভিবাসী আইনের ৩৯বি ধারায়ও অভিযোগ আনা হয়েছে।

এর আগে আল জাজিরায় সাক্ষাৎকার দেওয়ার কারণে রায়হান কবির নামের এক বাংলাদেশি যুবককে গ্রেপ্তার করে মালয়েশীয় পুলিশ। দুই দফা রিমান্ডের পর গত শুক্রবার রাতে তাকে ঢাকায় পাঠানো হয়। দেশটির এই পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে এখনো সমালোচনা চলছে।