বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে প্যারিস মানববন্ধন ও বিক্ষোভ

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে প্যারিস মানববন্ধন ও বিক্ষোভ

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ও ঐতিহাসিক ঢাকা বিভাগীয় মহাসমাবেশের সাথে একাত্মতা প্রকাশ করে ফ্রান্সে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ই ডিসেম্বর) প্যারিসে ঐতিহাসিক মানবতা চত্ত্বর রিপাবলিকে এই সমাবেশ আয়োজন করে মানবাধিকার সংগঠন জাতীয়তাবাদী নগরিক মুক্তি পরিষদ ফ্রান্স। সংগঠনের সভানেত্রী ও কেন্দ্রীয় মহিলাদলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামীমা আক্তার রুবীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখনে ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট ডঃ পিনাকী ভট্টাচার্য, ফ্রান্স বিএনপির প্রধান উপদেষ্টা সাবেক সভাপতি আহসানুল হক বুলু, উপদেষ্ঠা সাবেক সভাপতি সিরাজুর রহমান মিয়া , উপদেষ্টা মানিক মিয়া , সাধারণ সম্পাদক এম এ তাহের, সি, সহসভাপতি এম এ রহিম, সিরাজুল ইসলাম , মাহবুবুল আলম রাঙ্গা, প্রফেসর তসলিম , রশিদ পাটোয়ারি , রফিকুল ইসলাম জুয়েল, সিঃ যুগ্ম সাধারন সম্পাদক কবির পাটোয়ারি, যুগ্ন সম্পাদক রেজাউল করিম রেজা, আহমেদ মালেক, জাহিদ শিপার , ইলিয়াস কাজল, আব্দুল করিম মাষ্টার, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের সভাপতি মান্নান আজাদ, সাংবাদিক মাহবুব হোসাইন, বাগপার সভাপতি এডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন ।

সভাপতির বক্তব্যে শামীমা আক্তার রুবী বলেন, বাংলাদেশে অবৈধ আওয়ামী সরকার কর্তৃক চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। ভোটাধিকার হরণ, ব্যাক্তি ও সংবাদ মাধ্যমের বাকস্বাধীনতা হরণ এবং আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক প্রতিনিয়ত বিরোধী মতের নেতা কর্মীদের নির্যাতন এখন নিত্যদিনের ঘটনা । জনস্বার্থের কোনো দাবি বা অধিকারকে কতৃত্ববাদী এই সরকার কোন পরোয়া করছে না। মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি আন্তর্জাতিকভাবে ক্ষুণ্ণ করছে । বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার জন্য দেশে বিদেশে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই সংগ্রাম অব্যাহত রাখতে হবে। গুম, খুন,হত্যা,ধর্ষন, নারী নির্যাতন , বিচাবর্হিভুত হত্যাকান্ড বন্ধ করতে হবে, মানুষের জানমালের নিরাপত্তা দিতে হবে, দুর্নীতি , বিদেশে টাকা পাচার, শেয়ার মার্কেট, ব্যাংক লুটপাট বন্ধ করতে হবে, বাংলাদেশে গনতন্ত্র ফিরিয়ে আনার লক্ষে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন দিতে হবে , ভোটারবিহীন সরকারকে পদত্যাগ করতে হবে। গনতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য দাবী জানান।

বক্তারা আরো বলেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দীদের মুক্তি দিতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। শেখ হাছিনার সহ তার অবৈধ কর্মকান্ডকে বৈধ করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে তাদের সকলের বিরুদ্ধে শেংশন জারী ও অনতিবিলম্ব এই অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাছিনার পদত্যাগ দাবী করছে । কোন বাবা হারা সন্তানের আহাজারি শুনতে চাই না।

ডঃ পিনাকী ভট্রাচার্য তার বক্তব্যে অবৈধ ভোটচোর সরকারের তীব্র সমালোচনা করেন তিনি বলেন ১৯৭০ সালে পাকিস্তান যে নির্বাচন দিয়েছিলো তা স্বচ্ছ ও নিরপেক্ষ হয়েছে। অথচ শেখ হাসিনা দেশে নিরপেক্ষ নির্বাচন দিচ্ছে না। হাসিনার পতন হবে আইউব খান আর ইয়াহিয়ার মতো। কারণ হাসিনা একটা পাকিস্তানি মাল। হাসিনার রাজনৈতিক কৌশলও আইউব ইয়াহিয়ার মতো ভুলে ভরা। এবং সেই সময় সমাবেশ থেকে টেইক বেক বাংলাদেশ, ভোট চোর ভোট চোর , খালেদা জিয়ার মুক্তি চাই, বিভিন্ন শ্লোগানে মুখরিত হয়ে উঠে।

পৃথিবীর বড় শহরগুলোতেও একসাথে হাসিনা বিরোধী বিশাল বিশাল সমাবেশ হয়েছে গতকাল একসাথে সমাবেশ হয়েছে লণ্ডন, প্যারিস, অটোয়া, মন্ট্রিয়ল, টরেন্টো, নিউইয়র্ক, ওয়াশিংটন আর ব্রাসেলসে। হাজার হাজার প্রবাসী সমবেত হয়েছে সেই সমাবেশগুলোতে।

প্যারিসে মায়নাস -৪ ডিগ্রী তে প্রচন্ড শীতকে উপক্ষো করে মানবাধিকার দিবসের এই সমাবেশে নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেন। বিভিন্ন প্ল্যাকার্ড হাতে তারা বাংলাদেশে ন্যায় বিচার, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন শ্লোগান দেন।

সংগঠন থেকে বাংলাদেশে মানবতা লঙনের চিত্রসম্বলিত নিযাতনের বিভিন্ন পোস্টার পেষ্টুন প্লেকার্ড হাতে নিয়ে প্রতিবাদ জানায় এবং হেন্ডবিল বিতরন করেন।

সমাবেশে আরো উপস্থিত ছিলেন, নাগরিক মুক্তি পরিষদের উপদেষ্টা ডঃ মোহাম্মদ কামরুল হাছান, সিনিয়র সহসভাপতি মোঃ লুৎফর রহমান, জিতেন্দ্র চন্দ্র, খোরশেদ আলম টিটু, এখলাছুর রহমান, জহির উদ্দিন, মোঃ ইসলাম, জাকারিয়া আহমেদ, সোহেল আহমেদ, ফরিদ উদ্দিন রনি, তানবির হাছান তুহিন , মিল্টন সরকার আহবায়ক সর্ব ইউরোপিয়ান যুবফোরাম, সেচ্ছাসেবক দলের আহবায়ক গোলাম মাহমুদ আজম, যুগ্ম আহ্বায়ক কামরুল হাসান ভুইঁয়া, আতিকুজ্জামান আশিক, কাজি তুহিন, প্যারিস মহানগর সেচ্ছাসেবক দলের আহবায়ক আহমেদ জুয়েল, আতিকুল হক আক্তার, আহমেদ জামিল, আব্দুল কাদির, এনামুল হক বিন বারিক, আহমেদ সাহেদ, সাবেক ছাত্রদল অর্গেনাইজেশনের প্রচার সম্পাদক আরিফ হোসেনসহ, যুবদল নেতা নাসিম আহমেদ, আব্দুর রব রানা,,মনির হোসেন মুন্না, জিশাদ রহমান,আনামুল হক, রাশেদ প্রধান, মোঃ শফিকুর রহমান, দেওয়ান মাইনুদ্দিন, মোঃ আলামিন, মিলন, আজিমুল হক, আবু হানিফ, মোঃ ফখরুল সহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও মানবাধিকার সংগঠনের কর্মীবৃন্দ।