ভারত ও শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশ সফরে আসছেন ডোনাল্ড লু

ভারত ও শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশ সফরে আসছেন ডোনাল্ড লু

ভারত ও শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আজ শুক্রবার থেকে তার ছয় দিনের এই সফর শুরু হয়েছে।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, ১০ থেকে ১৫ মে ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে প্রত্যাশা ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটাই গুরুত্ব পাবে।

শ্রীলঙ্কা থেকে ঢাকায় আসবেন ডোনাল্ড লু। ঢাকায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। বিবৃতিতে বলা হয়েছে, ঢাকা সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্পর্ক ছাড়াও জলবায়ু সংকট ও দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করা নিয়ে আলোচনা করবেন ডোনাল্ড লু।

স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, শুরুতে ভারত সফরে লু চেন্নাই শহরে অবস্থিত মার্কিন কনস্যুলেটের কর্মীদের সঙ্গে বৈঠক করবেন। ভারতের দক্ষিণাঞ্চলে দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়াতে আলোচনা করবেন তিনি।

ভারত থেকে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো যাবেন লু। শ্রীলঙ্কার সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বের সম্পর্ক আরও গভীর করতে দেশটির রাজনীতিকদের সঙ্গে আলোচনা করবেন তিনি। বৈঠকে শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধারের পাশাপাশি একটি মুক্ত ও গণতান্ত্রিক পরিবেশ তৈরির জন্য নাগরিক সমাজের জোরালো ভূমিকার গুরুত্বের বিষয়টি নিয়েও আলোচনা হবে।