বিজেপির বাজেট: তীব্র আক্রমণ করলেন মমতা

বিজেপির বাজেট: তীব্র আক্রমণ করলেন মমতা

অন্তর্বর্তী বাজেট নিয়ে শুক্রবার বিজেপিকে তীব্র আক্রমণ করলেন তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বাজেটকে ‘প্রহসন’ বলে দাবি করে মমতা বলেন, আজকের বাজেট বিজেপির নির্বাচনী ম্যানিফেস্টো ছাড়া আর কিছুই নয়।

তিনি বলেন, ‘বাজেট প্রস্তাব কার্যকর করা হবে না। আমার কথা মিলিয়ে নেবেন। নতুন সরকার আবার নতুন বাজেট পেশ করবে। এই সরকার তো আর এক মাসের বেশি টিকবে না। এই একমাসের মধ্যে ওরা করবেটাই বা কী!’, সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথা বলেন তৃণমূল সুপ্রিমো। তার কথায়, লোকসভা নির্বাচনের আগে এই অন্তর্বর্তী বাজেট সম্পূর্ণ অর্থহীন।

‘দেশের অর্থনৈতিক অবস্থার কথা কেউ জানে না এখন। তবে, আমরা যদি ঠিকভাবে পুরোদস্তুর ছানবিন করে পরিস্থিতিটাকে, তাহলে স্পষ্ট বুঝতে পারব যে, আর্থিক ইমারজেন্সি নিশ্চিতভাবে আসতে চলেছে এই দেশে। আমাদের প্রশ্ন হল, অর্থ আসবে কোথা থেকে? কীভাবে এত বিপুল পরিমাণ অর্থ নিয়ন্ত্রণ করা হবে? প্রশ্ন করেন মমতা।

তিনি আরো বলেন, ওরা মিথ্যে কথা বলছে। বাজেট নিয়ে প্রহসন করছে। এই বাজেটের কোনও ভিত্তি নেই। বাজেটের নাম করে নিজেদের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে বিজেপি মানুষকে ঠকাচ্ছে। গ্রামোন্নয়নের ক্ষেত্রে একফোঁটা অর্থ বাড়ায়নি। স্বচ্ছ ভারতেও বরাদ্দ কমিয়ে দিয়েছে। তফশিলি জাতি এবং উপজাতিদের ক্ষেত্রে বরাদ্দ কমেছে ২৯ শতাংশ’।

তাঁর কথায়, এই সরকারের কোনও অধিকার নেই পূর্ণ সময়ের জন্য বাজেট পেশ করার। ওরা তো নিজেরাই থাকবে আর এক মাস। নির্বাচনের পরে আসবে নতুন সরকার। তখন এগুলো নিয়ে কী হবে?

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ক্ষুদ্র কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬,০০০ টাকা পাঠানোর কথা যৈ বলছে সরকার, তা সম্পূর্ণ মূল্যহীন। ওরা এতটাই রাজনৈতিকভাবে মরিয়া হয়ে গিয়েছে যা পারছে তাই ঘোষণা করে দিচ্ছে! এগুলো আগে ঘোষণা করা হয়নি কেন? এছাড়া, কৃষকদের জন্য আর কোনও ইতিবাচক ঘোষণা হল না কেন? প্রশ্ন আছে আমাদের প্রচুর। সরকারের কাছে জবাব আছে কী? বলেন মমতা।

এমআই